muktijoddhar kantho logo l o a d i n g

মুক্তিযোদ্ধার কথা

১০ হাজার মুক্তিযোদ্ধার সন্তানকে শিক্ষাবৃত্তি দেবে ভারত

ডেস্ক রিপোর্ট ।। মুক্তিযোদ্ধাদের কল্যাণে ভারতীয় হাইকমিশন নতুন শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে। নতুন বৃত্তি প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরে ১০ হাজার মুক্তিযোদ্ধা সন্তানকে এই বৃত্তি প্রদান করা হবে। এ জন্য ৩৫ কোটি টাকা ব্যয় করা হবে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের এক হাজার করে মোট দুই হাজার শিক্ষার্থীকে এই বৃত্তি দেয়া হবে। উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এককালীন ২০ হাজার টাকা এবং স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা ৫০ হাজার টাকা করে বৃত্তি পাবেন। এই প্রকল্প চলমান পুরাতন বৃত্তি প্রকল্পের সঙ্গে একসঙ্গে চালানো হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, চলতি বছর পুরাতন বৃত্তি প্রকল্পের আওতায় স্নাতক পর্যায়ের ৪০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। আর নতুন প্রকল্পের জন্য মোট এক হাজার ৬২১ জন (স্নাতক পর্যায়ের এক হাজারজন এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের ৬২১ জন) শিক্ষার্থী নির্বাচিত হয়েছে।

ঢাকা বিভাগের শিক্ষার্থীদের হাতে বৃহস্পতিবার চেক হস্তান্তর করা হয়। পরবর্তী কয়েক সপ্তাহে রংপুর, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর এবং ময়মনসিংহের শিক্ষার্থীর হাতে চেক হস্তান্তর করা হবে।

Tags: