পুরুষের তুলনায় নারীর আবেগ বেশি!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
মে ১০, ২০১৮ ৪:২০ অপরাহ্ণ

লাইফ স্টাইল রিপোর্ট : অতীতকাল থেকেই শোনা যায়, নারীদের তুলনায় পুরুষদের সহজে চোখে পানি আসে না। এর রহস্য কি। সেই উত্তর পাওয়া গেল বিশেষজ্ঞদের কাছ থেকে। বিশেষজ্ঞদের দাবি, নারী–পুরুষের দৈহিক গঠনের পাশাপাশি মস্তিষ্কেও কিছু পার্থক্য রয়েছে। এই কারণে পুরুষদের থেকে নারীরা বেশি সহানুভূতিশীল ও আবেগপ্রবণ হন। এমন কি অনেক পুরুষদের দেখা যায় অন্যের প্রতি আবেগ এবং সম্মান দেখান না। কিন্তু নারীরা সম্পূর্ণ উল্টো।  এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের আজকাল পত্রিকা।

সুইজারল্যান্ডের বাসেল ইউনিভার্সিটির গবেষকদের মতে, বেশির ভাগ পুরুষদের মধ্যে নারীদের মতো আবেগ থাকে না। অন্যের প্রতি সহানুভূতিশীল হওয়ার ক্ষেত্রেও পুরুষদের থেকে নারীরা অনেক এগিয়ে।  আবেগ বোধ অনেক কম থাকে পুরুষদের।  কারণ, পুরুষদের মস্তিষ্ক গঠনের জন্য ক্যালস-আনইমোশনাল ট্রেট প্রবণতা বেশি থাকে।  

 

গবেষণায় দেখা গেছে, ছোট বয়সে ছেলেদের মধ্যে তুলনামূলক ভাবে অ্যান্টেরিয়র ইনসুলা কোষের সংখ্যা বেশি থাকে।  মস্তিষ্কে ওই কোষ থাকায় অন্যের প্রতি আবেগ প্রবণ হয়।  কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মস্তিষ্কে ওই কোষের সংখ্যা কমতে শুরু করে। মস্তিষ্কের গঠন অনুযায়ী ছোট ছেলে থেকে নারীদের বেশি আবেগ প্রবণতা দেখা যায়।

 

Comments are closed.

LATEST NEWS