নারকেল দুধের চিংড়ি রেসিপি!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
মে ১২, ২০১৮ ১:৪৭ অপরাহ্ণ

লাইফ স্টাইল রিপোর্ট : আমরা সাধারণত গলদা চিংড়ি দেখলেই মালাইকারি তরকারি চোখে ভাসে। বাঙালিরা চিংড়ির মালাইকারি খেতেই অভ্যস্ত। অন্যরকম চিংড়ির সহজ একটি আইটেম সর্ষে বাটা, নারকেল দুধে চিংড়ি। তাহলে দেখে নিন রেসিপিটি।

 

উপকরণ: গলদা চিংড়ি- ৬টা, পেঁয়াজ- ১টা(বাটা), টমেটো- ২টা মাঝারি(বাটা), আলু- ১টা ছোট (ডুমো করে কাটা), কাঁচা মরিচ- ২টা(কুচনো), আদা-রসুন বাটা- দেড় চা চামচ, ধনেপাতা- ১ আঁটি (কুচনো), গুঁড়ো হলুদ- ২ চা চামচ, মরিচ গুঁড়ো- ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো- দেড় চা চামচ, সর্ষে বাটা- ১ চা চামচ, সর্ষের তেল- ২ চা চামচ, নারকেলের দুধ- ২ কাপ, নারকেল কোরা- ২ টেবিল চামচ, ঘি- ১ চা চামচ, লবণ, চিনি- স্বাদমতো

রান্নার প্রণালি:

চিংড়ি মাছের শিরা ছাড়িয়ে লবণ ও হলুদ মাখিয়ে নিন। কড়াইতে তেল গরম করে আলু ও চিংড়ি সোনালি করে ভেজে তুলে রাখুন। এবার এই তেলেই পেঁয়াজ বাটা দিয়ে নেড়েচেড়ে আদা, রসুন বাটা দিন। পেঁয়াজ, রসুন বাটা সোনালি হয়ে ভাজা হলে টমেটো বাটা দিন। এবার কাঁচা মরিচ কুচি, সর্ষে বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

পানি দিন যাতে গ্রেভি শুকিয়ে গিয়ে কড়াইতে লেগে না যায়। ফোটাতে থাকুন যতক্ষণ না পানি টেনে মাখামাখা হচ্ছে। এবার চিংড়ি, আলু, নারকেল কোরা ও নারকেলের দুধ দিয়ে দিন। হালকা আঁচে ৫ মিনিট রান্না করুন।

নামানোর আগে গরম মসলা গুঁড়ো ও ঘি ছড়িয়ে নামিয়ে ফেলুন।

 

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া