muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

কিশোরগঞ্জ সনাকের উদ্যোগে সমন্বয় সভা অনুষ্ঠিত

আমিনুল হক সাদী, নিজস্ব প্রতিবেদক ।। ১৪ মে, সোমবার সকাল ১১:০০ ঘটিকায় কিশোরগঞ্জ সদর উপজেলার হল রুমে সচেতন নাগরিক কমিটি (সনাক)- কিশোরগঞ্জের উদ্যোগে এবং সদর উপজেলা শিক্ষা অফিসের সার্বিক সহযোগিতায় “প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানোন্নয়নে স্থানীয় পর্যায়ে করণীয় শীর্ষক এক সমন্বয় সভা”র আয়োজন করে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল্লাহ আল মাসউদ- এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় নীলগঞ্জ ক্লাস্টারের ২৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিবৃন্দ অংশগ্রহণ করেন। সভার শুরুতে উদ্দেশ্য সম্বলিত স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য রৌশন আরা লুৎফুননাহার।

শিক্ষা খাতে সনাকে কাজের ধরণ ও পরবর্তী লক্ষ্য সম্পর্কে উপস্থান করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায় এবং এর পরই প্রত্যাশিত কর্মসুচির একটি তথ্য সংগ্রহ করা হয়। স্থানীয় ও জাতীয় পর্যায়ে করণীয় যে বিষয়ে বিভিন্ন প্রস্তাবনা আকারে পেশ করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য হল- শিক্ষার্থীর অনুপাতে বিদ্যালয়ের শিক্ষক সমন্বয় করা, শূন্যপদে দ্রুত সময়ে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নিয়োগ দেয়া এবং অবকাঠামোগত উন্নয়নে গুরুত্ব দেয়, নৈশ প্রহরী কাম দপ্তরী নিয়োগ, সহ-পাঠ্য কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ আয়োজন, নিয়মিত এসএমসি সভার আয়োজন এবং মিড-ডে মিলের জন্য সরকারিভাবে আর্থিক সহায়তার ব্যবস্থা করা, ঝরে পড় রোধে কার্যকর ব্যবস্থা নেয়া ইত্যাদি।

সভায় সহকারী উপজেলা শিক্ষা অফিসার জহিরুল ইসলাম প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সনাক এবং টিআইবি’র গৃহিত এ উদ্যোগকে স্বাগত জানান এবং শিশুদের মাঝে নৈতিকতাবোধ জাগ্রত করতে প্রতিদিন এসেম্বলীতে এবং শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের কমপক্ষে একটি করে নীতিবাক্য পাঠ করানোর বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। সনাকের মাধ্যমে তিনি প্রতিটি বিদ্যালয়ে টিআইবি প্রকাশিত “বর্ণমালায় নীতিকথা” বইটি সরবরাহ করবেন। বিশেষ অতিথির বক্তব্যে খালেদা ইসলাম বলেন আমরা যদি বিবেকের কাছে দায়বদ্ধ থাকি তাহলেই আমাদের কাজের জবাবদিহিতা নিশ্চিত হবে। উপজেলা নির্বাহী অফিসার বলেন সমস্যা সমাধানের জন্য কেবল সরকারের দিকে তাকিয়ে না থেকে স্থানীয় ব্যক্তিবর্গকে অন্তর্ভূক্ত করে সমাধানের চেষ্ঠা করতে হবে। সরকার মে ২০১৮ সালের মধ্যে সকল প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু করার সময়সীমা বেধে দিয়েছেন। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেছেন। সমাপণী বক্তব্যে সনাক সভাপতি প্রফেসর আবদুল গনি বলেন, আমরা যদি একত্রে ভালো কিছু শুরু করি তবে কোন কিছুই অসম্ভব নয়।

সভায় শিক্ষক এবং এসএসসি’র সভাপতিগণের পাশাপাশি আরো উপস্থিত ছিলেন টিআইবি কর্মী, সনাক, স্বজন, ইয়েস সদস্যসহ স্থানীয় ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

Tags: