বাংলাদেশ ফুটবল দলের নতুন কোচ জেমি ডে

স্পোর্টস রিপোর্ট : অ্যান্ড্রু ওর্ড চলে যাওয়ার পর নতুন কোচের সন্ধানে ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কয়েকদিন ধরে শোনা যাচ্ছিল একজন ব্রিটিশ কোচের সঙ্গে কথা হচ্ছে বাফুফের।  অবশেষে সেই ব্রিটিশ কোচকে আনা হচ্ছে জাতীয় দলে।  আর্সেনালে খেলা সাবেক মিডফিল্ডার জেমি ডে হচ্ছেন মামুনুল-সুফিলদের নতুন কোচ।  বৃহস্পতিবার ইমেইল বার্তায় জেমি ডের নিয়োগের খবর নিশ্চিত করেছে বাফুফে।

গত মাসে লাওস ম্যাচের পর বাংলাদেশ জাতীয় দলের অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ড চাকরি ছেড়ে চলে যান।  তার উত্তরসূরি হিসেবেই দায়িত্ব পেলেন জেমি ডে।  তার সঙ্গে এক বছরের চুক্তি করেছে বাফুফে।  এই মেয়াদে তিনি এশিয়ান গেমস ও সাফ ফুটবলের দায়িত্ব পালন করেবন।

৩৮ বয়সী এই কোচের শুরুটা হয়েছিল ইংল্যান্ডের বয়স ভিত্তিক দলে।  অনূর্ধ্ব-১৬, ১৭ ও ১৮ দলে খেলেছেন।  ইংলিশ প্রিয়িমার লিগে একাধিক ক্লাবে খেলার অভিজ্ঞতাও আছে।  আর্সেনালে ছিলেন ১৯৯৭ থেকে ১৯৯৯ সাল। ইনজুরিতে জর্জরিত হয়ে খুব বেশি দীর্ঘায়িত করতে পারেননি ক্যারিয়ার।  তাই পরবর্তী ক্যারিয়ার বেছে নেন কোচিংয়ে।  একে একে ইংল্যান্ডের বিভিন্ন স্তরের সাত ক্লাবে দায়িত্ব পালন করেছেন। তবে অধিকাংশ ক্লাবে সহকারী কোচ হিসেবে ছিলেন।  সর্বশেষ পঞ্চম স্তরের লিগ ক্লাব ব্যারোতে দায়িত্ব পালন করেছেন।

এবারই ভিন্ন উচ্চতায় উঠলেন ব্রিটিশ এই কোচ।  প্রথমবারের মতো উয়েফা ‘এ’ লাইসেন্সধারী কোচ জেমি ডে কোন জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন। এর আগে ইংল্যান্ডের বাইরে কোন ক্লাব কিংবা কোন দলের দায়িত্ব নেওয়ার অভিজ্ঞতা তার নেই।

 

 

Comments are closed.