muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

শুল্ক গোয়েন্দার অভিযানে বিপুল মোবাইল জব্দ, গ্রেপ্তার ৯

ডেস্ক রিপোর্ট ।। দিনব্যাপী একযোগে বসুন্ধরা সিটি শপিংমল, উত্তরা, গুলশান ও মহাখালী এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন দোকান ও শোরুম থেকে প্রায় সোয়া দুই কোটি টাকা মূল্যের আইফোন, এলজি ও এইচটিসিসহ বিভিন্ন মডেলের মোবাইল ফোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

একই সঙ্গে মহাখালীস্থ টিজে গ্রুপের শোরুম থেকে নকল আইফোন তৈরির কাজে যুক্ত থাকায় সাতজনকে এবং উত্তরা নর্থ টাওয়ারে অবস্থিত তালুকদার মোবাইল লিংক থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

জব্দকৃত পণ্যের মধ্যে রয়েছে- ২৬২টি মোবাইল ফোনসেট। যেখানে আইফোন ১২১টি, এইচটিসি ১২৫টি, এলজি ১৫টি এবং অ্যাপেল ওয়াচ একটি। সব ফোনই চোরাচালানের মাধ্যমে আমদানিকৃত। আটককালে আমদানি সংক্রান্ত দলিলাদি দোকান ও শোরুম কর্তৃপক্ষ দেখাতে পারেননি।

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, চোরাচালানের মাধ্যমে যারা মোবাইল ফোন নিয়ে আসছেন অথবা যারা নকল মোবাইল ফোন বাজারজাত করছেন তাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের আওতায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ চক্র যতই শক্তিশালী হোক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে। যেহেতু নকল ও চোরাচালানের মধ্যমে আনা মোবাইল ফোনের কারণে সরকার বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে। তাই এখন থেকে নিয়মিতভাবে এ ধরনের অভিযান চলবে। আটককৃতদের বিরুদ্ধে ফৌজদারি মামলার প্রস্তুতি চলছে।

শুল্ক গোয়েন্দা আরো জানায়, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চোরাচালানের মাধ্যমে আনা নকল আইফোন জব্দের বিষয়ে সকাল থেকেই একযোগে বসুন্ধরা সিটি শপিংমল, উত্তরা, গুলশান ও মহাখালী এলাকায় অভিযান পরিচালনা করেছে। অভিযানে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকসহ উপপরিচালক, সহকারী পরিচালক, রাজস্ব কর্মকর্তা, সহকারী রাজস্ব কর্মকর্তাসহ সব কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনী ওই অভিযান পরিচালনায় সহায়তা করে। জব্দ করা মোবাইল ফোনের বর্তমান বাজার মূল্য  দুই কোটি ৯ লাখ টাকা। এসময় নকল আইফোন তৈরি করার কাজে যুক্ত থাকায় মোট ৯ জনকে গ্রেপ্তার করা হয়।

এর আগে রাজধানীর পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্সে মোবাইল ফোন মার্কেটের দোকানে অবৈধ পণ্যের বিরুদ্ধে অভিযান শেষে দোকান কর্মচারীদের রোষানলে পড়ে শুল্ক গোয়েন্দার একটি বিশেষ টিম।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (এডিজি) জিয়া উদ্দিনের নেতৃত্বে অভিযানে যাওয়া র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যসহ বিশেষ টিমকে মার্কেটের বাইরে অবরোধ করেন দোকানের কর্মচারীরা। শনিবার সকাল ১১টায় অভিযান শুরু হয়। অভিযান শেষে দুপুর দেড়টায় মার্কেট থেকে বের হওয়ার পরপরই এই অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হতে হয় শুল্ক গোয়েন্দার টিমকে। অভিযান চলাকালে টিমের সদস্যরা ১০০টির বেশি অবৈধ আইফোন জব্দ করা করেন। যার বর্তমান বাজার মূল্য ৮০ লাখ থেকে ৯০ লাখ টাকা। বিকেল সাড়ে ৩টায় মার্কেটের গ্রাউন্ড ফ্লোরে শুল্ক গোয়েন্দা টিমের ঊর্ধ্বতন সদস্যদের সঙ্গে বসুন্ধরা মালিক সমিতি এবং দোকান মালিক ও কর্মচারী সমিতির নেতাদের বিশেষ বৈঠকের পর কাগজপত্র দেখাতে পারলে পরবর্তীতে মোবাইল সেট ছেড়ে দেওয়া হবে, এই শর্তে সমঝোতা হয়।

Tags: