muktijoddhar kantho logo l o a d i n g

অপরাধ

সিআইডি কর্তৃক নিষিদ্ধ ভার্চুয়াল ডলার লেনদেনকারী চক্রের মূল হোতা গ্রেফতার

মোহাম্মদ মাসুদুজ্জামান রাজীব ।। সিআইডি অর্গানইজড ক্রাইমের ইকোনোমিক ক্রাইম ও এসটিজি ইউনিটের একটি চৌকশ দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘ দিন যাবাত নিষিদ্ধ ভার্চুয়াল ডলার/মুদ্রা বিট কয়েন,বিটিসি, নেটেলার, স্ক্রিল সহ অন্যান্য ভার্চুয়াল ডলার/মুদ্রা অনলাইন ওয়ালেটে অবৈধভাবে বিদেশ হতে বাংলাদেশে এনে বিভিন্ন ব্যক্তির কাছে ক্রয়-বিক্রয় করে আসছে।

এই সূএ ধরে গত ১৬/০৫/২০১৮ ইং তারিখে চৌকশ দলটি বছিলা গার্ডেন সিটি , মোহাম্মদপুর হতে চক্রটির মূল হোতা জাকারিয়া সরকার(২৬)কে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায়, সে ও তার সহযোগীরা মিলে বিদেশ হতে বিভিন্ন বিলাসি পণ্য ক্রয়সহ ডিজিটাল মানি/মুদ্রা অবৈধ ভাবে বাংলাদেশে আনায়ন পূর্বক বিটিসি, নেটেলার, স্ক্রিলসহ পেমেন্ট ও ক্রয়-বিক্রয়ের ক্লায়েন্ট টু ক্লায়েন্ট বা গ্রাহক থেকে গ্রাহকের কাছে পৌঁছে দেয়ার কাজ অনলাইনের মাধ্যমে করতো।

গ্রেফতারের সময় জব্দকৃত ইলেকট্রনিক্স ডিভাইস গুলো পর্যালোচনা করে দেখা যায় সেখানে কয়েনবেজ, নেটেলার নামক অ্যপ্লিকেশন ইন্সটল করা আছে যাতে অবৈধ ভাবে বিদেশ থেকে বাংলাদেশে আনায়ন পূর্বক উভয় একাউন্টে বা ওয়ালেটে প্রচুর পরিমান ভার্চুয়াল ডলার/মূদ্র্রা এবং বিটকয়েন, নেটেলার স্ক্রিল ডলার লেনদেনের তথ্য রয়েছে। প্রাথমিক তদন্তে দেখা যায় তারা গড়ে প্রতিদিন ১৫০০-২০০০ হাজার ইউএস ডলার অবৈধভাবে লেনদেন করতো।

এ বিষয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

উদ্ধারকৃত মালামালঃ-
১) মোবাইল ফোন ০১টি
২) ল্যাপটপ ০১টি
৩) ডেস্কটপ ০২টি
৪) পেনড্রাইভ ০৩ টি

সূত্রঃ- মোহাম্মদপুর থানার মামলা নং- ৭৩ তারিখ ১৭/০৫/২০১৮ ইং ধারাঃ- ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি (১)খ ও ২৫-বি(২) ।

Tags: