ইফতার করার ফজিলত

ইসলামিক রিপোর্ট : সূর্য অস্ত যাওয়া মাত্র ইফতার করা অর্থাৎ তাড়াতাড়ি ইফতার করা। ইফতারে দেরি না করে সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করার মধ্য রয়েছে গুরুত্বপূর্ণ ফজিলত। হাদিসে ফজিলতের বর্ণনা তুলে ধরা হলো-

হজরত সাহল ইবনে সাদ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মানুষ যতদিন পর্যন্ত তাড়াতাড়ি ইফতার করবে ততদিন কল্যাণের মধ্যে থাকবে। (বুখারি, মুসলিম)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যতদিন মানুষ তাড়াতাড়ি ইফতার করবে ততদিন দ্বীন ইসলাম বিজয়ী থাকবে। কেননা, ইয়াহুদি ও নাসারাদের অভ্যাস হলো ইফতার দেরিতে করা। (আবু দাউদ)

সুতরাং ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করে হাদিসের ওপর আমল করে রমজানের রহমত মাগফিরাত ও ক্ষমা প্রাপ্তিতে এগিয়ে মুসলিম উম্মাহর ঈমানি দায়িত্ব। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

 


আরও পড়ুন

৩ Comments

  1. Great post. I was checking continuously this weblog and I am impressed! Very useful information specifically the last section I maintain such info a lot. I used to be seeking this certain info for a very long. Thanks and best of luck.

  2. I simply want to mention I am all new to weblog and truly liked your web blog. Almost certainly I’m going to bookmark your blog post . You definitely have fantastic posts. Many thanks for sharing with us your blog site.

Comments are closed.