দূর পরবাস - মে ২৮, ২০১৮

ওরা মাইর ধর করে, ইজ্জত লুটে নেয় : সৌদি ফেরত নারী

দূর পরবাস রিপোর্ট : সৌদি আরবে নির্যাতনের শিকার আরো ৪০ নারী গৃহকর্মী দেশে ফিরেছেন। রোববার (২৭ মে) রাত ৮ টা ১০ মিনিটে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সহায় সমম্বলহীন এসব নারী শ্রমিকেরা সৌদি আরবে ভয়াবহ নির্যাতনের বর্ণনা দেন। নির্যাতন সহ্য করতে না পেরে পালিয়ে বাংলাদেশ দূতাবাসে আশ্রয়ের পর, তাদের দেশে ফেরত পাঠানো হয়।

শুকিয়ে গেছে চোখের জল। শুধু কণ্ঠে জড়িয়ে আছে কান্নার শব্দ আর নির্যাতনের ভয়াবহ বর্ণনা।

একজন নারী বলেন, গরম পানি ঢাইলা দেয়, মাইর ধর করে, ইজ্জত লুটে নেয়।

আরেকজন বলেন, এক সপ্তাহ বাথরুমে বন্ধ করে, বাথরুমের পানি আমাকে খাওয়াইছে।

সংসারের সচ্ছলতার আশায় জন্মভূমি আর প্রিয়জনদের ছেড়ে পাড়ি দিয়েছিলেন আরব দেশে। কিন্তু সেখানে দিনের পর দিন নিগ্রহ আর নির্মম অত্যাচারের শিকার। শনিবার রাতেও দেশে ফেরেন এমন ৪০জন নারী গৃহকর্মী। ফেরার সময় হতভাগ্য এই নারীদের অনেকেই নিয়ে আসতে পারেননি নিজের জামা-কাপড়ের ব্যগটি। এমনকি ফেলে আসতে হয়েছে পায়ের জুতো জোড়াও।

সাম্প্রতিক বছরগুলোসহ সৌদি আরবে সব মিলিয়ে নারী শ্রমিক পাঠানো হয়েছে ১ লাখ ৮০ হাজারের মতো। এদের মধ্যে শুধু গত কয়েকদিনেই নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরেছেন প্রায় দুইশো নারী শ্রমিক।

ব্রাকের তথ্য কর্মকর্তা আল আমিন নয়ন বলেন, যে রিক্রুটিং এজেন্সি এই মেয়েগুলাকে পাঠিয়েছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবার আহ্বান জানাচ্ছি সরকারের প্রতি।

এখনো অনেকেই সৌদি আরবে নির্মম পরিবেশে দুর্বিষহ দিন পার করছেন বলে জানান ফেরত আসা এই নারী শ্রমিকরা।সূত্র- সময়নিউজ

 

 


আরও পড়ুন

২ Comments

Comments are closed.