muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

গাইবান্ধায় শিশু অধিকার লঙ্ঘন বন্ধে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট স্বারকলিপি প্রদান

মোঃ মেহেদী হাসান, গাইবান্ধা ।। গাইবান্ধায় শিশু নির্যাতন, শিশু ধর্ষণ, শিশু হত্যা, বাল্য বিবাহ, মাদক, শিশু অধিকার লঙ্ঘন বন্ধ ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট স্বারকলিপি দিয়েছে শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর সদস্যরা।
আজ ৩০ মে বুধবার সকালে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল ও পুলিশ সুপারের প্রতিনিধি ওসি, ডিবি একেএম মেহেদী হাসানের নিকট স্বারকলিপি হস্তান্তর করে এনসিটিএফ সদস্যরা।
স্থানীয় পত্র-পত্রিকার প্রতিবেদনের ভিত্তিতে গত ছয় মাসে গাইবান্ধা জেলার শিশু অধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে স্বারকলিপিতে।

স্বারকললিপিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে জেলায় বৃদ্ধি পাচ্ছে শিশুর প্রতি সহিংসতা এবং নির্যাতন। চলতি মাসেই ৩ জন শিশু সহ বিগত ছয় মাসে ১০ জন শিশু ধর্ষণের শিকার ও ৫ জন শিশু বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হয়েছে। পত্রপত্রিকা খুললেই চোখে পড়ছে শিশু নির্যাতন এবং শিশুর প্রতি সহিংসতার ঘটনা, বাস্তবে যার চিত্র আরো ভয়াবহ। গত ডিসেম্বর হতে চলতি মে মাসে শুধু মাত্র সড়ক দূর্ঘটনা ও পানিতে ডুবেই ২০ জন শিশু মৃত্যু বরণ করেছে। এছাড়াও প্রতিবেদনে আরো প্রকাশিত হয়েছে যে গাইবান্ধায় ধুমপান ও মাদকে শিশু কিশোরদের আসক্তি বাড়ছে। এই পরিস্থিতিতে এনসিটিএফ সদস্যসহ শিশুরা অনেকটা শংঙ্কিত, ব্যাথিত, লজ্জিত ও মর্মাহত।
শিশুরা জেলায় এহেন ঘটনার তীব্র নিন্দা জানায় এবং বাল্য বিবাহ, মাদক, শিশু নির্যাতন, শিশু ধর্ষণ, শিশু অধিকার লঙ্ঘনের সাথে জড়িত সকল ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানায়।
স্বারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন এনসিটিএফ। গাইবান্ধা জেলা কমিটির সাধারণ সম্পাদক মো.মেহেদী হাসান অন্তর, সাংগঠনিক সম্পাদক আবিদ হাসান পলক, শিশু সাংবাদিক সানজিনা আক্তার ছনিয়া, ফররুখ আহম্মদ, শিশু সংসদ সদস্য মেহেদী হাসান, তনিমা হাবিব রুম্পা, জেলা ভলান্টিয়ার মো.তাওহীদ তুষার ও শ্রাবনী আক্তার প্রমুখ।
উল্লেখ্য যে, ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন। শিশুদের দারাই গঠিত ও পরিচালিত। সংগঠনটি সারাদেশে বাংলাদেশ শিশু একাডেমী, সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় শিশু অধিকার পরিস্থিতি মনিটরিং ও এ্যাডভোকেসি করছে।

Tags: