muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

হুমকির মুখে চরভদ্রাসন উপজেলা; নির্মান হয়নি বাঁধ!

ফরিদপুর (চরভদ্রাসন) প্রতিনিধি ।। ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদরে এমপি ডাঙ্গী গ্রামের মেইন সড়ক ঘেষে পদ্মা নদীর মন্থর গতির ভাঙন অব্যাহত রয়েছে। গত এক সপ্তাহ ধরে পদ্মা নদীর উক্ত পয়েন্টে প্রবল স্রোত আর টুটিটাকি ভাঙনে মেইন সড়কটি রয়েছে চরম হুমকীর মুখে। উক্ত সড়কের মাত্র ১২ গজ দুরত্বের পদ্মা নদী। কখন যেন হযে যায় অর্ধশত বছরের পুরোনো পাকা সড়কটি। একই সাথে চরম শঙ্কার মধ্যে দিন কাটাচ্ছেন রাস্তার অপর প্রান্তের গ্রামবাসী।
শনিবার এমপি ডাঙ্গী গ্রামের ইছাহাক শেখ জানায়, “ বছর ভরে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দরা অত্র পদ্মার পার এলাকায় স্থায়ী বাঁধ নির্মানের শুধু আশ্বাস দিয়ে গেছেন। কিন্ত এলাকায় কোনো কাজ হয়নি”।
আর একই দিন ফরিদপুর পাউবো’র নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন,“ চরভদ্রাসন উপজেলা সদরে আড়াই কি.মি. পদ্মা পারে স্থায়ী বাঁধ নির্মানের জন্য ৩৩৭ কোটি টাকার একটি প্রকল্প গত এক সপ্তাহ আগে একনেকে পেশ করা হয়েছে। প্রকল্পটি পাশ হলে আগামী শীত মৌসুমে উপজেলা ভাঙন কবলিত পদ্মা পারে বাঁধ নির্মানের কাজ শুরু হতে পারে”। তিনি আরও জানান, উপজেলা সদরে এমপি ডাঙ্গী গ্রামের পদ্মা পারের রাস্তাটি হুমকীর মুখে রয়েছে বলেও শুনেছি, তবে এখনো কোনো পদক্ষেপ গ্রহন করা হয়নি”।
জানা যায়, উপজেলা সদরে এমপি ডাঙ্গী গ্রামের মেইন সড়ক ঘেষে পদ্মা নদীর ভাঙন রোধেন জন্য গত দুই বছরে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে তীর সংরক্ষন বাঁধ নির্মান করেন ফরিদপুর পাউবো। এ প্রকল্পে তিন দফায় মোট ২৬ হাজার ১৩০টি জিও ব্যাগ পদ্মা পারে ডাম্পিং করা হয়। কিন্ত ফরিদপুর পাউবো’র সবক’টি পদ্মা রক্ষা বাঁধ প্রকল্প বিলীন করে আগ্রাসী পদ্মা নদী মেইন সড়ক ঘেষে দাড়িয়েছে।
উক্ত ভাঙনমুখি পদ্মা পারের বসতি ওয়াছেল উদ্দিন শিকদার বলেন, “গত এক সপ্তাহ ধরে যেভাবে পদ্মা নদীতে কড়াল স্রোত প্রবাহিত হচ্ছে তাতে এই মুহূর্তে ভাঙন প্রতিরোধক ব্যবস্থা না নিলে উপজেলা সদরের প্রধান সড়ক রক্ষা করা সম্ভব নয়”।
ইউপি চেয়ারম্যান মোঃ আজাদ খান জানান, “ উপজেলা সদরে এমপি ডাঙ্গী গ্রামে পদ্মা পারের অবস্থা সম্পর্কে ইতিমধ্যে উর্দ্ধতনদের অবহিত করেছি। পদ্মার ভাঙনে উক্ত গ্রামের মেইন সড়ক না থাকলে আশপাশের স্কুল, মসজিদ মাদ্রাসা ও শত শত বসতি পরিবার কিছুই থাকবে না। সেইসাথে পনির কড়াল গ্রাসে ডুবে যেতে পারে পার্শবর্তী চরভদ্রাসন সদর ও আশেপাশের এলাকা।

Tags: