রোহিঙ্গাদের জন্য ৪৮০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
জুন ২৯, ২০১৮ ৩:১৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : শরণার্থীদের সহায়তায় ৪৮০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক। স্বাস্থ্য, শিক্ষা, পানি ও পয়ঃনিস্কাশন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে এ অর্থ ব্যয় হবে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সহায়তার কথা জানানো হয়।

বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরদের এক বৈঠকে রোহিঙ্গা সমস্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় এ কারণে স্বাস্থ্যখাতে সহায়তা প্রকল্পে অতিরিক্ত ৫০ মিলিয়ন ডলার অর্থ বরাদ্দ বৃদ্ধি করে।

বিশ্বব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগ অবর্ণনীয়। এ কারণে স্বেচ্ছায় নিরাপদে বাড়ি ফিরে না যাওয়া পর্যন্ত তাদের সহায়তা দেয়া হবে। এ সময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবেন বলে জানান।

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য স্বাস্থ্যসেবা জরুরি। এক জরিপে দেখা গেছে ক্যাম্পে প্রতি চারজন শিশুর একজন অতিমাত্রায় পুষ্টিহীনতায় ভুগছে। রোহিঙ্গা শরণার্থীরা পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। মৌসুমী বৃষ্টিপাত ও ভূমিধসের ঝুঁকির কারণে বর্ষা মওসুমে প্রায় দুই লাখ রোহিঙ্গা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে।

উল্লেখ্য জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতারেস ও বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দু’দিনের সফরে আগামী ১ জুলাই ঢাকায় আসছেন। সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া তারা কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

 

Comments are closed.