অষ্টগ্রামে বিদ্যালয়ের ভবন নির্মাণে অনিয়ম-দুর্নীতি : জেল, জরিমানা ও মুচলেকা আদায়

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
জুলাই ১১, ২০১৮ ১০:৩৭ অপরাহ্ণ

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) প্রতিনিধি ।। হাওর উপজেলা অষ্টগ্রামের সাভিয়ানগর ইউনিয়নের হক সাহেব উচ্চ বিদ্যালয়ের ৪র্থ তলা নিমার্ণে অনিয়ম ও দুর্নীতি ধরা পড়েছে। কম রড ও সিমেন্ট দিয়ে তৈরী ইমারতের একটি অংশ ভাঙ্গন ধরা পড়ায় বিক্ষুদ্ধ জণগন। এতে দুই রাজমিস্ত্রীকে আটক করা হয়। শেষ পর্যন্ত ঘটনাস্থলে হাজির হয়ে অষ্টগ্রামের ইউ.এনও এক রাজমিস্ত্রীকে ১০ দিনের কারাদন্ড ও ঠিকাদারের প্রতিনিধিকে ৫ শত টাকা জরিমানা ও মুচলেকা আদায় করেছেন। তবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক অধরায়ই থেকে গেলেন।

এলাকাবাসী ও স্কুল সূত্রে জানা যায়, শিক্ষা বিভাগীয় প্রকৌশলী অধিদপ্তর ফ্যাসিলেটিস্ট ডিপার্টমেন্টের ৭০ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ হলে এই ইমারতের ৪র্থ তলার কাজ শুরু হয়। ওয়ার্ক অর্ডার প্রাপ্ত মেসার্স মুসা মারুয়া এ কাজটি পান। পরে অন্যত্র দিয়ে দেয় এবং জানুয়ারীতে কাজটি শুরু করে। গত সোমবার দিবাগত রাতে রাজমিস্ত্রীরা নিম্ন মানের কাজ করিতেছেন এলাকায় জনমানুষের মধ্যে এমন সংবাদ ছড়িয়ে পড়ে। উত্তেজিত ৩ শতাধিক জনতা ঘটনাস্থলে এসে ২ রাজমিস্ত্রীকে আটক করে এবং কাজের উপরের একটি বক্স তাদের হাতে ভাঙ্গায় সেখানে ৮টি রডের পরিবর্তে ৪টি রড ও কম সিমেন্টে কাজ করেছে বলে প্রমাণিত হয়। পরে স্কুলের একটি কক্ষে দুই শ্রমিককে সারারাত আটক রাখার পর মঙ্গলবার উপজেলা সদর পর্যন্ত খবর ছড়িয়ে পরে এবং উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম ও ইউএনও মোঃ সালাউদ্দিন ঘটনাস্থলে উপস্থিত হন এবং দুর্নীতি প্রমাণিত হলে ইউএনও সালাউদ্দিনের ভ্রাম্যমান আদালত রাজমিস্ত্রী আহাদ মিয়া (২২)কে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ঠিকাদার প্রতিনিধি বন্ধন দেবকে ৫ শ টাকা জরিমান ও মুচলেকা আদায় করে। প্রধান শিক্ষক মোঃ হাবীবুর রহমান চৌধুরীর নেতৃত্বে তদারকির দায়িত্ব থাকিলেও ক্ষমতার জোরে অধরাই থেকে যান প্রধান শিক্ষক।

এলাকার জাহাঙ্গীর আলম জানান সোমবার রাতে প্রায় ৩ শতাধিক লোকজন একত্রে হয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে মিছিল বের করার প্রস্তুতি নিচ্ছিলেন। পরে তাদেরকে শান্ত করা হয়েছে। তার বিরুদ্ধে এলাকার কোন লোক কথা বলার সাহস পায়না।

এ ব্যাপারে ফ্যাসিলেটিস ডিপার্টমেন্টের সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান আমাদের অনুপস্থিতে এ কাজটি হয়েছে বলে এমন হয়েছে।

ফ্যাসিলেটিস জেলা নির্বাহী প্রকৌশলী মোঃ তাজরুল ইসলামকে মোবাইল ফোনে যোগাযোগের বহু চেষ্টা করেও মোবাইল রিসিভ করেননি।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া