কাতার বিশ্বকাপের ক্রীড়াসূচি প্রকাশ

স্পোর্টস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জুলাই ১৪, ২০১৮ ১:১৩ অপরাহ্ণ

চলতি বিশ্বকাপের মধ্যেই ২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করেছে ফিফা। তবে টুর্নামেন্টের ক্রীড়াসূচি সকলকে চমকে দিয়েছে। কারণ এই প্রথমবার শীতকালে বসবে ফুটবল বিশ্বকাপের আসর।

কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়া নিয়ে প্রথম থেকেই বিতর্কের মুখে ফিফা। আর এবার ক্রীড়াসূচিও চিন্তায় ফেলল ক্লাব ফুটবলকে। কাতারের কাঠফাটা গরমের কথা মাথায় রেখেই শীতকালে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। গরমে সাধারণত তাপমাত্রা থাকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরেই। শীতে সে দেশের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে।

শুক্রবার শীতকালীন বিশ্বকাপ আয়োজনের খবর নিশ্চিত করে জানানো হয়, ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল ১৮ ডিসেম্বর। আর এখানেই দেখা দিয়েছে সমস্যা। কারণ মৌসুমের এই সময়টায় ক্লাব ফুটবলের লিগগুলি চলতে থাকে পুরোদমে। তাই বিশ্বকাপের সঙ্গে মিলিয়ে কীভাবে ক্লাব ফুটবলের ক্রীড়াসূচি তৈরি হবে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

ইংল্যান্ড দলের প্রাক্তন তারকা গ্যারি লিনেকার ক্রীড়াসূচির বিরোধিতায় সরব হয়েছেন। তিনি বলেন, “২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর বিশ্বকাপ হবে। কিন্তু গরমকালেই মানুষ বিশ্বকাপ দেখতে অভ্যস্ত। শীতকালের ক্লাব মৌসুমে নয়। তাই আবার বিশ্বকাপের জন্য আট বছর অপেক্ষা করতে হবে।”

সাধারণত জুন-জুলাই মাসেই বিশ্বকাপের আসর বসে। সেইভাবেই টুর্নামেন্ট শেষ হলে শুরু হয় ক্লাব ফুটবলের মৌসুম। কিন্তু আগামী বিশ্বকাপে তেমনটা হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই ক্রীড়াসূচি নিয়ে অসন্তোষ রয়েই গেল। এদিকে রাশিয়ার মতোই আগামী বিশ্বকাপেও শেষবারের জন্য ৩২টি দেশ অংশ নেওয়ার কথা। কারণ ২০২৬ কানাডা-মেক্সিকো তথা আমেকিরা বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্টিনো বলেন, “কাতারেও ৪৮টি প্রতিযোগী দলকে দেখা যেতে পারে। সে নিয়ে আয়োজক দেশের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া