গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার চার্জশিট দাখিল, আসামি ৮

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জুলাই ২৩, ২০১৮ ৮:৩০ অপরাহ্ণ

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলায় চার্জশিট আদালতে জমা দেওয়া হয়েছে। এতে ২১ জনকে চিহ্নিত করে ৮ জনের বিরুদ্ধে অভিযোগ দিয়েছে পুলিশ।

মামলার তদন্তকারী সংস্থা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সোমবার রাজধানীর মিন্টো রোডে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মনিরুল ইসলাম বলেন, ‘সব আনুষ্ঠানিকতা শেষ করে এই চার্জশিট আদালতে পাঠিয়ে দেওয়া হয়েছে। চার্জশিটে আটজনের বিরুদ্ধে অভিযোগ আনা হলেও হলি আর্টিজানে হামলায় জড়িত ২১ জনকে চিহ্নিত করা হয়। তবে অন্য আসামিরা বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হওয়ায় তাদের নাম চার্জশিট থেকে বাদ দেওয়া হয়।’

তিনি জানান, চার্জশিটভুক্ত আসামিরা হলো নব্য জেএমবির শীর্ষ নেতা জাহাঙ্গীর হোসেন ওরফে জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগ্যান, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান সাগর, শহিদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন। এদের মধ্যে খালেদ ও রিপন পলাতক। বাকিরা বিভিন্ন সময়ে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। পলাতক দুই আসামি শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হয়েছে অভিযোগপত্রে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে হলি আর্টিজান বেকারি নামের রেস্টুরেন্টে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের ঠেকাতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। রাতভর উৎকণ্ঠার পর ২ জুলাই সকালে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের মধ্য দিয়ে সংকটের অবসান ঘটে।

হামলায় অংশ নেওয়া নব্য জেএমবির পাঁচ জঙ্গি নিবরাজ ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জ্বল নিহত হন ওই অভিযানে।

Comments are closed.

LATEST NEWS