muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

সৃজনশীল ও মান সম্মত শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষার বিকল্প নাই : রিমি এমপি

আসাদুল্লাহ মাসুম, কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি ।। বাংলাদেশ আওয়ামীলীগ কার্যনির্বাহী কমিটির সদস্য ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি বলেছেন সৃজনশীল ও মান সম্মত শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষার বিকল্প নাই। বঙ্গবন্ধু ও বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের মত মানুষ তৈরী করতে হলে চাই মানসম্মত শিক্ষা। শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবক এই তিনের সমন্বয়ে শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। তিনি সজ (২৪ জুলাই) মঙ্গলবার দুপুরে কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে মা সমাবেশে এসব কথা বলেন।

উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণের লক্ষে যোগাযোগ ও সামাজিক উদ্বুদ্ধকরণ বিষয়ক মা সমাবেশে উপজেলা নির্বাহী অফিসার মো: মাকছুদুল ইসলাম এর সভাপতিতে বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগের যুগ্মসচিব পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক শেখ জসিম উদ্দিন, বিভাগীয় উপ পরিচালক ইন্দু ভূষণ দেব, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শফিউল হক, উপজেলা আ’লীগ সভাপতি মুহাম্মদ শহীদুল্লাহ, রেজাউর রহমান লস্কর মিঠু, পিটিআই গাজীপুরের সুপার দ্বীন মোহাম্মদ, অধ্যক্ষ কাজী আ: রহমান, উপজেলা শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, শিক্ষক মনিরুজ্জামান, আফরোজা রুজি, এমদাদুল হক আমরান, মাদের পক্ষে নাজনীন সুলতানা প্রমূখ।

সিমিন হোসেন রিমি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। তাই আগামীতে আরোও বেশি শিক্ষক নিয়োগ করে প্রাথমিক শিক্ষাকে যোগউপযোগী করে তুলছে।

প্রাথমিক শিক্ষা বিভাগের যুগ্মসচিব পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক শেখ জসিম উদ্দিন বলেন, প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শিক্ষার হার বাড়াতে হবে।শিক্ষকরা জাতির বিবেক আমার বিশ্বাস এ শিক্ষকরাই পারবে আগামীতে শিক্ষার্থীদের মাধ্যমে সুন্দর বাংলাদেশ উপহার দেওয়ার। প্রাথমিক কারিকুলাম অনুযায়ী যে শিশু পড়াশুনা করে সে শিক্ষার উন্নত শিখরে পৌছতে পারে।

২০০৯ সাল থেকে বিভিন্ন ধাপে শিক্ষক নিয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষাকে অনেক দূর এগিয়ে নিয়েছে। আগামী জাতিয় সংসদ নির্বাচনের পূর্বে আরোও ৫০ হাজার শিক্ষক সরকারি ভাবে নিয়োগ দেওয়া হবে।

মা সমাবেশে মায়ের করণিয় বিষয়, শিশুর যত্ন, শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানে অংশ গ্রহন ও যোগাযোগ , মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে রাখা, খেলাধুলা। মা সমাবেশে উপজেলার বিভিন্ন স্কুল থেকে ১৬শত মা, বিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক,রাজনৈতিক ও গন্যমান্যব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Tags: