muktijoddhar kantho logo l o a d i n g

রকমারি

কুকুরের মাথার দাম ৫৬ লাখ টাকা!

বিপাকে পড়েছে কলম্বিয়ার এক পুলিশ কুকুর। কয়েক দিন আগে বেশ কয়েকটি অভিযানে পুলিশকে যোগ্য সঙ্গ দিয়েছে এক কুকুরটি। কুকুরটির সাহায্যে উদ্ধার করা হয়েছে প্রচুর পরিমাণে কোকেন। এখন এই কুকুরটির পিছনেই পড়েছে কলম্বিয়ার কুখ্যাত অপরাধীরা।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, স্নিফার ডগটির নাম সোমব্রা। যার অর্থ ছায়া। আক্ষরিক অর্থে এই নামকরণ অবশ্যই সার্থক। কারণ, গত কয়েক বছর ধরে কলম্বিয়া পুলিশের সঙ্গে একের পর এক অভিযানে অংশ নিয়েছে সোমব্রা। মূলত তার জন্যই প্রচুর পরিমাণে কোকেন-সহ উদ্ধার করতে পেরেছে পুলিশ। পাশাপাশি ২৪৫ জন অপরাধীকে গ্রেফতার করা গেছে সোমব্রার সাহায্যে। এর পরেই মাদক পাচারকারীদের বিষনজরে পড়েছে এই কুকুরটি।
ওই প্রতিবেদন থেকে জানা গেছে, কলম্বিয়ার কুখ্যাত গ্যাং উরাবেনোস কুকুরটির মাথার দাম রেখেছে ৭০ হাজার ডলার! বাংলাদেশি মুদ্রায় যা ৫৬ লাখ টাকার সমান (প্রতি ডলার ৮০ টাকা)। ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে পুলিশ। সোমব্রার জন্য নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।
প্রসঙ্গত, কলম্বিয়া থেকে প্রত্যেক বছর প্রচুর পরিমাণে কোকেন পাচার হয়। এই জন্য কলম্বিয়ায় বেশ কিছু মাদক পাচারকারী চক্র সক্রিয় রয়েছে। উরেবেনস নামে গ্যাং-টি এর আগেও বেশ কিছু নাশকতামূলক কাজকর্ম করেছে। দলটির প্রধান দারিয়ো অ্যান্টোনিয়ো উসুগা কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড ক্রিমিনাল। ফলে কুকুরটির জন্য এই দলের হুমকি আসায় আগে থেকেই সতর্ক রয়েছে পুলিশ।

Tags: