রকমারি - জুলাই ২৮, ২০১৮

বিশ্বের সবচেয়ে বুড়োর মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মিয়াকো শিয়ো (১১৭) আর নেই। তিনি জাপানের রাজধানী টোকিওর নাগরিক ছিলেন। আজ শনিবার তার মৃত্যু হয়। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

সিএনএন ও সিবিএস নিউজের খবরে বলা হয়, মিয়াকো শিয়ো নামের এই নারী ১৯০১ সালের ২২ মে জন্ম নেন। ২০১৫ সালের এপ্রিলে মিসায়ো ওকাওয়া নামের জাপানের আরেক নারী একই বয়সে মারা যাওয়ার পর মিয়াকো বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে স্বীকৃতি পান। সবচেয়ে বয়স্ক হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে কিছুদিন আগে তিনি স্বীকৃতি পান।

মিয়াকো মারা যাওয়ায় বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে ১১৫ বছর বয়সী কানে তানাকার নাম এসেছে। সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে নাম এসেছে মাসাকো নোনাকার। গত বৃহস্পতিবার তাঁর ১১৩তম জন্মদিন উদ্‌যাপন করা হয়। তাঁরা দুজনই জাপানি।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ১১৭ বছর বয়সী মিয়াকোকে তাঁর পরিবারের সদস্যরা উদার ও গল্পপ্রিয় হিসেবে বর্ণনা করেছেন। তিনি আড্ডা দিতে পছন্দ করতেন এবং তাঁর চারপাশের মানুষদের আনন্দ দিতেন। তিনি জাপানি খাবার খেতে পছন্দ করতেন। সুশি ও ইল ছিল তাঁর পছন্দের খাবার। তিনি ক্যালিগ্রাফি করতেও পছন্দ করতেন।

শতবর্ষী মানুষ জাপানে নতুন কোনো বিষয় নয়। দেশটির ইন্টারনাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস মন্ত্রণালয়ের এ বছরের ফেব্রুয়ারির এক তথ্য অনুযায়ী, জাপানে ১০০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ৬৯ হাজার। এর মধ্যে ৬০ হাজার নারী ও ৯ হাজার পুরুষ। সূত্র : সিএনএন ও সিবিএস।


আরও পড়ুন