রাজশাহীতে নির্বাচনী প্রচারনার শেষ দিনে ভিন্ন মাত্রা

পাপন সরকার শুভ্র , রাজশাহী
জুলাই ২৮, ২০১৮ ১০:৪৮ অপরাহ্ণ

আর কয়েক ঘন্টা পরেই শেষ হতে যাচ্ছে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের নির্বাচনী প্রচারণা। আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে নির্বাচন।  রাসিক নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন। নারী ভোটারের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। ৩০ টি ওয়ার্ডে ১৩৮ টি কেন্দ্রের মধ্যে ১১৪ টি কেন্দ্র ঝুকিপূর্ণ বলে ‍নির্বাচন কমিশন সূত্রে জানা যায়।

এদিকে আইন শৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় ১৬ প্লাটুন বিজেপি মতায়েন করা হয়েছে। যদিও বিএনপির পক্ষ থেকে সেনা মোতায়েনের দাবী করা হলেও নির্বাচন কমিশন তা নাকচ করে দিয়েছে।

এদিকে আজ প্রচারণার শেষ দিন হলেও নগর জুড়ে ছিল উৎসবের আমেজ। প্রার্থীরা বৃষ্টি উপেক্ষা  করে নির্বাচনী প্রচারণায় মেতে উঠে। মেয়র পদে ৫ জন কাউন্সিলর পদে ১৬০ জন ও সংরক্ষিত আসনে ৫২ জন প্রার্থী এই নির্বাচনে অংশ নিচ্ছেন। কাউন্সিলর পদে ১ জন নারী প্রার্থী অংশ নিচ্ছেন।

এবারের নির্বাচনী প্রচারণায় ডিজিটাল মিডিয়ার ব্যবহার দেখা গেছে।  বিশেষ করে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের প্রচারণায় ভ্রাম্যমান ভ্যানের ডিজিটাল প্রদর্শণী নতুন মাত্রা যোগ করেছে। এতে লিটনের উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হয়েছে। এর সাথে ছিল সাংস্কৃতিক দলের ভিন্নধর্মী প্রচারণা।

এএইচএম খায়রুজ্জামান লিটনের নৌকা মার্কার পক্ষে ঐতিহ্যবাহী গম্ভীরা প্রদর্শণ আর গণসংহতি আন্দোলন সমর্থিত মেয়র প্রার্থী মুরাদ মোর্শেদের গণসঙ্গীত নগরবাসীকে আনন্দ দিয়েছে। প্রায় সব প্রার্থীদের গান গেয়ে ভোট প্রার্তনা নির্বাচনে আমেজ তৈরী করে।

এর মধ্যে আক্রমন পাল্টা আক্রমনে সরগরম ছিল ভোটের মাঠ। বিএনপি’র প্রচারণায় হামলা, এবং এতে নিজ দলের কর্মী গ্রেফতারের ঘটনা ঘটেছে। বিএনপি ও আ্ওয়ামীলীগের একে ওপরের বিরুদ্ধে অভিযোগ পাল্টা অভিযোগ ছিল পুরো প্রচারণা জুড়ে। প্রচারণার শেষ সময়ে এসে আজ শনিবার আওয়ামীলীগ আইসিটি আইনে দুটি অভিযোগ দায়ের করেন। এর মধ্যে পুরোনো ছবি ব্যবহার করে বিএনপি প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের উপর হামলার মিত্যা খবর ফেসবুকে ভাইরাল করে। আবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর গ্রেফতারের গুজব নির্বাচনী পরিবেশকে উত্তপ্ত করেছে। এখন নগরবাসী আগ্রহ নিয়ে অপেক্ষা করছে নির্বাচন দিনের জন্য।

Comments are closed.