muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ইরান ভীতি, আরব ন্যাটো গড়তে তৎপর ট্রাম্প

মধ্যপ্রাচ্যের দেশ মিশর, জর্ডানসহ ছয়টি উপসাগরীয় রাষ্ট্রতে নিয়ে একটি নিরাপত্তা ও রাজনৈতিক জোট গড়তে তৎপর হয়েছে ট্রাম্প প্রশাসন। এ অঞ্চলে ইরানের প্রভাব খর্ব করতেই এমন জোট গড়তে চাচ্ছে তারা। আর এ জোটকে মধ্যপ্রাচ্য ও মার্কিন কর্মকর্তারা আরব ন্যাটো নামেই ডাকছেন।

বার্তা সংস্থা রয়টার্স যুক্তরাষ্ট্র ও আরব কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, দেশগুলোর মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, সামরিক প্রশিক্ষণ, সন্ত্রাস বিরোধীতাসহ আঞ্চলিক অর্থনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রে গভীর সহযোগিতা বাড়াতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের কৌশলগত জোট (এমইএসএ) বলে নাম দেয়া হয়েছে এটির। ট্রাম্প প্রশাসনের প্রত্যাশা, আরব ন্যাটো নিয়ে আলোচনা করতে আগামী ১২ ও ১৩ অক্টোবর ওয়াশিংটনে একটি সম্মেলনেরও আয়োজন হতে পারে। কয়েক মাস আগে থেকেই জোটের ধারনা নিয়ে কাজ চলছে বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

ফলে মার্কিন-ইরান সম্পর্ক আরও গভীর তলানিতে গিয়ে ঠেকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে গত বছরে সৌদি আরবে ডোনাল্ড ট্রাম্পের সফরকে সামনে রেখে দেশটির কর্মকর্তারা একটি নিরাপত্তা চুক্তির কথা বলেছিল। কিন্তু জোটের প্রস্তাব নিয়ে তখন কাজ শুরু হয়নি। বেশ কয়েকটি আরব দেশের কর্মকর্তারা বলেন, পরিকল্পনাটিকে সক্রিয় করতে নতুন উদ্যোগের ব্যাপারে তারা সচেতন আছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বলেন, ইরানের বিরুদ্ধে এমইএসএ ইস্পাত কঠিন দেয়াল হিসেবে কাজ করবে। তবে ওই শীর্ষ সম্মেলনের তারিখ নির্ণয়ের ব্যাপারটি তিনি নিশ্চিত করেননি।

 

Tags: