চীনা পণ্যে ১০ নয় ২৫ শতাংশ ট্যাক্স বসাতে চান ট্রাম্প

আন্তর্জাতিক রিপোর্ট , উত্তর আমেরিকা
আগস্ট ২, ২০১৮ ১০:৪৭ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার আগেই যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে বিদেশি পণ্যের ওপর উচ্চহারে শুল্কারোপের কথা ঘোষণা করেছিলেন। সম্প্রতি চীনের ওপর তেমন শুল্ক আরোপের ইঙ্গিতেই চীন ও ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যাপক বিরোধ শুরু হয়। নতুন করে ট্রাম্পের বাড়তি শুল্কারোপের ইঙ্গিতে সে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠছে।

এবার বাণিজ্য নিয়ে দুই দেশের টানাপোড়েনের মধ্যে ২০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপের কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। এর আগে ট্রাম্প ১০ শতাংশ শুল্ক আরোপের ইঙ্গিত দিয়েছিলেন।

গত ১০ জুলাই যুক্তরাষ্ট্র আমদানি করা চীনা পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করে| ওই তালিকায় খাদ্য পণ্য, রাসায়নিক, ইস্পাত, অ্যালুমিনিয়ামের পাশাপাশি কুকুরের খাবার, আসবাবপত্র, কার্পেট থেকে শুরু করে গাড়ির টায়ার, বাইসাইকেল, বেসবল গ্লোভস এবং প্রসাধানী সামগ্রীও ছিল।

এবার নতুন করে তৈরি পরিকল্পনায় শুল্কের পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করার কথা ভাবা হচ্ছে। তবে বাড়তি এ শুল্কের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তুতি নিয়ে তাৎক্ষণিকভাবে চীন সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এ শুল্কারোপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা আগেই চীন জানিয়েছে। ফলে উভয় দেশের এ বাণিজ্য বিরোধ সংকটে রূপ নিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

Comments are closed.