দেশের খবর - August 13, 2018

পশু মোটাতাজা করণের বিরুদ্ধে দুদকের অভিযান

মোহাম্মদ মাসুূুদুজ্জামান রাজীব : আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে কিছু অসাধু পশু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে গরুকে অস্বাভাবিক প্রক্রিয়ায় মোটাতাজা করে ঈদের পূর্বে জনসাধারণকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলা হচ্ছে, দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) আগত এমন অভিযোগের প্রেক্ষিতে প্রাণিসম্পদ অধিদপ্তরকে সহয়তার লক্ষ্যে রাজধানীর খামারবাড়িস্থ প্রানিসম্পদ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে গমন করে দুদক টিম।

সহকারী পরিচালক মোঃ মনিরুজ্জামানের নেতৃত্বে দুই সদস্যেও একটি টিম ১২ আগস্ট এ কার্যক্রমে অংশ নেয়। কৃএিমভাবে পশু মোটাতাজাকরন সরেজমিন পরিদর্শন করে দুদক টিম গরুকে স্টেরয়েড মুক্ত রাখা, আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা এবং গবেষণা কার্যক্রম সমৃদ্ধ করার উপর গুরুত্বারোপ করে। প্রাণিসম্পদ অধিদপ্তর দুদক টিমকে অবহিত করে, এ অপতৎপরতা প্রতিরোধে তারা নানা সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করছে।

গত বছরের কোরবানি ঈদের সময় প্রাণিসম্পদ অধিদপ্তরের সহায়তায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বিভিন্ন সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করেছিল। এবছর তারা নিজ উদ্যোগে খাদ্য সচেতনতার জন্য বড় বড় পশুর হাটে ডিজিটাল ডিসপ্লেতে জনসচেতনতামূলক প্রদর্শনী করবে বলে আশা প্রকাশ করেন।

উপরোক্ত বিষয়ে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, মুনাফার নেশায় গরুকে স্টেরয়েড ব্যবহার করে মোটাতাজা করা এক ভয়ানক অপরাধ।তার মতে জাতীয় দুর্নীতি প্রতিরোধে প্রাণিসম্পদ অধিদপ্তরকে সহায়তা এবং জনগনকে সচেতন করতে চায় দুদক। দুদকের এমন অভিযানকে সাধুবাদ জানিয়ে মুক্তিযোদ্ধার কণ্ঠ কে অারেকটি বিষয়ে একাধিক সচেতন নাগরিক জানান যে খামারী ও ঔষুধ কোম্পানী বাজারজাত করে তাদের শনাক্ত করে আইনের আওতাভুক্ত করার জোর দাবী জানান।পাশাপাশি মনিটরিং জোরদার করার আহবান জানান।

 


আরও পড়ুন

২ Comments

  1. Aw, i thought this was an extremely good post. In idea I would like to invest writing in this way moreover – taking time and actual effort to manufacture a very good article… but exactly what do I say… I procrastinate alot and no means apparently go completed.

  2. I just want to mention I am new to blogging and certainly enjoyed you’re page. Very likely I’m going to bookmark your website . You definitely have terrific writings. Bless you for sharing your website.

Comments are closed.