কিশোরগঞ্জে বেসরকারি ১০ কলেজকে জাতীয়করণ

মোহাম্মদ আরিফুল ইসলাম , জেলা প্রতিবেদক কিশোরগঞ্জ
আগস্ট ১৪, ২০১৮ ৩:১৯ অপরাহ্ণ

মেয়াদের শেষ দিকে এসে কিশোরগঞ্জের ১০ বেসরকারি কলেজসহ সারাদেশে ২৭১টি কলেজ জাতীয়করণ করেছে সরকার। এ নিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াল ৫৯৮টি।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয়ার পর রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব নাসিমা খানম স্বাক্ষরিত এক আদেশে তা জারি করা হয়।

কিশোরগঞ্জে সরকারি হওয়া কলেজগুলো হচ্ছে করিমগঞ্জে করিমগঞ্জ মহাবিদ্যালয়, তাড়াইলে তাড়াইল মুক্তিযোদ্ধা কলেজ, বাজিতপুরে বাজিতপুর কলেজ, হোসেনপুরে হোসেনপুর ডিগ্রি কলেজ, অষ্টগ্রামে রোটারি ডিগ্রি কলেজ, কটিয়াদীতে কটিয়াদী কলেজ, কুলিয়ারচরে কুলিয়ারচর ডিগ্রি কলেজ, নিকলীতে মুক্তিযোদ্ধা আদর্শ কলেজ, পাকুন্দিয়ায় পাকুন্দিয়া কলেজ, মিঠামইনে মুক্তিযোদ্ধা আব্দুল হক কলেজ।

এর আগে শিক্ষক প্রশিক্ষণ কলেজ এবং সরকারি আলিয়া মাদ্রাসা মিলিয়ে এতদিন দেশে ৩২৭টি সরকারি কলেজ ছিল। যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেখানে একটি করে কলেজকে জাতীয়করণের প্রতিশ্রুতি রয়েছে সরকারের। এর অংশ হিসেবে ২০১৬ সালে বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্তির কাজ শুরু হয়। তার মধ্যে থেকে যাচাই-বাছাই শেষে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর ২৭১টি কলেজ সরকারি হল। এসব কলেজে বর্তমানে প্রায় ১০ হাজার শিক্ষক রয়েছেন। জাতীয়করণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা কি হবে তা নিয়ে গত ৩১ জুলাই একটি বিধিমালাও জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এসব কলেজ সরকারিকরণ করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন কলেজগুলোর শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ উপজেলাবাসী।

Comments are closed.

LATEST NEWS