muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ট্রাফিক সপ্তাহে সোমবার পর্যন্ত ১৬১৭৮০ মামলা

দেশব্যাপী সড়ক-মহাসড়কে পরিবহনে শৃঙ্খলা আনার জন্য শুরু করা ট্রাফিক সপ্তাহ শেষ হচ্ছে মঙ্গলবার। সোমবার পর্যন্ত সারাদেশে ক্রুটির কারণে যানবাহনের বিরুদ্ধে ১ লাখ ৬১ হাজার ৭৮০টি মামলা করেছে পুলিশ। মঙ্গলবারও পুলিশের অভিযান অব্যাহত ছিল।

পুলিশ হেডকোয়ার্টার্সের জনসংযোগ শাখা থেকে জানানো হয়, ৫ আগস্ট শুরু হয় এ অভিযান। ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় দেশের ৬টি মেট্রোপলিটন এলাকা, ৮টি রেঞ্জ এবং হাইওয়ে রেঞ্জে ১ লাখ ৬১ হাজার ৭৮০ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আর ৬০ হাজার ৬৮৩ জন চালকের বিরুদ্ধে মামলা করা হয়। জরিমানা করা হয় ৬ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ৯৭৯ টাকা। আটক করা হয় ৪ হাজার ৪৫০টি যানবাহন।

মঙ্গলবার সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গুরুত্বপূর্ণ স্থান বা মোড়ে ট্রাফিক পুলিশ সন্দেহভাজন যানবাহন তল্লাশি করছে। ত্রুটি থাকলে মামলা, জরিমানা এমনকি যানবাহন আটক করছে।

বাংলা মোটরে দায়িত্বরত সার্জেন্ট আশরাফ উদ্দিন বলেন, ‘গাড়ি কিংবা চালকের অনিয়ম পেলে ব্যবস্থা নেওয়া হচ্ছে। মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত ২৩টি মামলা হয়েছে। ২টি গাড়ির কাগজ না থাকায় সেগুলো আটক করা হয়েছে।

অন্যদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশও শৃঙ্খলা আনতে জোরালো অভিযান পরিচালনা করছে।

ডিএমপির ট্রাফিক বিভাগ জানায়, গাড়ির ফিটনেস, উল্টোপথে গাড়ি চালানো, হাইড্রোলিক হর্ণ, হুটার ও বিকন লাইট ব্যবহার এবং মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার করার জন্য মামলাগুলো করা হয়। এছাড়া ট্রাফিক নিয়ম ভঙ্গের অভিযোগে গাড়ি চালকের বিরুদ্ধে ১ হাজার ৯৭২টি মামলা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ট্রাফিকের যুগ্ম কমিশনার ফরিদউদ্দিন বলেন, ‘আমরা চেষ্টা করছি রাজধানীর সড়কে শৃঙ্খলা আনতে। তবে মামলা-জরিমানা করলেই সমাধান হবে না। সেক্ষেত্রে জনগণকে এগিয়ে আসতে হবে। তাদের সচেতনতাই পারে শৃঙ্খলা আনতে।’

তিনি বলেন, ‘কাউকেই আমরা ছাড় দিচ্ছি না। ট্রাফিক পুলিশকে সেভাবে নির্দেশ দেওয়া হয়েছে। যানবাহনে অনিয়ম পেলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

Tags: