“তবু যদি বাড়ি যেতে পারি”

সোহেল ইবনে সিদ্দিক, স্টাফ রিপোর্টার ।। পবিত্র ঈদ-উল আজহাকে সামনে রেখে ঈদের একদিন আগে আজ বিমান বন্দর রেলওয়ে স্টেশনে ছিল ঘরমুখো মানুষের উপচে পড়া ভীর। ঘরমুখো সে সকল মানুষের সাথে কথা বললে তারা তাদের অভিব্যক্তি প্রকাশ করে এভাবেই “বসে কি দাড়িয়ে, ইঞ্জিনে কি ছাদে, টুলে বা ঝুলে যেভাবেই হোক তবু যদি বাড়ি যেতে পারি”।

যাত্রীদের সাথে কথা বললে তারা বলে, বাসেও একই রকম ভীর কিন্তু রাস্তায় যে জ্যাম আর ঈদে যেভাবে দুর্ঘটনা হয় বাড়ি পৌছানোর নিশ্চিতা নেই তাই যদি কষ্ট করে কোনভাবে ট্রেনে পা-টা রাখা যায় তবে একটা নির্ধারিত সময়ে পৌছানোর নিশ্চয়তা রয়েছে তাই ট্রেনের দিকে সবাই ঝুঁকছে। আর ঈদ উপলক্ষে বাসের ভাড়া প্রায় সব বাসেই অনেক বেশি বাড়িয়ে দেয় বিধায় কিছু সংখ্যক দরিদ্র যাত্রী ট্রেনকে বেছে নেয়। তবে এমন কিছু যাত্রীর সাথেও কথা হয় যারা বলছে রাত ১০ টা থেকে লাইনে দাড়িয়ে টিকেট করেও ভীরের জন্য পরিবার সহ আর উঠতে পরেনি অভিমান করে বলছে ঈদে আর বাড়িই যাব না।

এরকম পরিস্থিতিতে যাত্রীদের সরকারের প্রতি আবেদন যেহেতু রেলপথে যাত্রীদের এত যাতায়াত তাহলে রেল পথকে আর একটু উন্নয়ন করলেই জনগণের উপকার হয়। বাংলাদেশ রেলওয়েকে আরো উন্নত ও রেলের সেবার মান বৃদ্ধির আবেদন জানান ঘরমুখো যাত্রীরা।


আরও পড়ুন