সাইকেল চালানোর উপকারিতা!

লাইফ স্টাইল রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
আগস্ট ২১, ২০১৮ ১১:৩৯ পূর্বাহ্ণ

সাইকেলের সাথে আমরা সবাই পরিচিত। বাংলায় একে ‘দ্বিচক্রযান’ বলে। তিন দশক আগে চীনকে ‘সাইকেলের দেশ’ হিসেবে অভিহিত করা হতো। তবে অর্থনৈতিকভাবে দ্রুত উন্নয়নের সাথে সাথে দেশটিতে সাইকেলের ব্যবহার কমে যায় এবং গাড়ির ব্যবহার বাড়তে থাকে। আজকাল অবশ্য চীন সরকার সাইকেল আবারও জনপ্রিয় করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভালো। অবশ্য, অতিরিক্ত সাইকেল চালালে হিতে বিপরীত হতে পারে। আজকের ‘জীবন যেমন’ অনুষ্ঠানে আমরা সাইকেল চালানোর উপকারিতা ও ক্ষতি-দুটো দিক নিয়েই আলোচনা করবো।

উপকারিতা ১: হৃদয়রোগ এড়াতে ভূমিকা রাখে

হৃদয়রোগ এড়ানোর এক শ্রেষ্ঠ উপায় হচ্ছে সাইকেল চালানো। বিশ্বে যারা প্রতিনিয়ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যান, তাদের অর্ধেকের বেশি হৃদরোগী। হৃদরোগীদের জন্য রক্তের স্বাভাবিক প্রভাব খুবই জরুরি। সুস্থ মানুষ নিয়মিত সাইকেল চালালে যেমন তাদের হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা কমে যায়, তেমনি যারা হৃদরোগে ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন, তাদের জন্যও পরিচিত সাইকেল চালানো ভালো।

উপকারিতা ২: রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে

রক্তচাপ নিয়ন্ত্রণে সাইকেল চালানো ভূমিকা রাখে। এমনকি, এটা ওষুধের চেয়েও অধিক কার্যকর বলে অনেকে মনে করেন।

উপকারিতা ৩: হার্ট সুস্থ রাখে

সাইকেল চালানো আমাদের হার্টকে সুস্থ রাখে। একজন প্রবীণ বলেছেন, তিনি সপ্তাহে অন্তত ৩ বার সাইকেল চালিয়ে থাকেন। এতে তার হার্ট সুস্থ থাকে। তিনি বলেন, ৬ দিনে তিনি ৪৬০ কিলোমিটার সাইকেলে ভ্রমণ করতে পারেন।

উপকারিতা ৪: মুটিয়ে যাওয়া রোধ করে

নিয়মিত সাইকেল চালালে আপনি মুটিয়ে যাবেন না, এমন সম্ভাবনা বেশি। এক জরিপ থেকে জানা গেছে, ৭৫ কিলোগ্রাম ওজনের একজন মানুষ প্রতি ঘন্টায় ৯.৫ মাইল গতিতে ৭৩ মাইল সাইকেল চালালে তাঁর ওজন ০.৫ কিলোগ্রাম কমে যায়। তবে এটা প্রতিদিন করা উচিত বলে জানান বিশেষজ্ঞরা।

Comments are closed.

LATEST NEWS