তথ্য প্রযুক্তি - আগস্ট ২৯, ২০১৮ ১১:০৫ পূর্বাহ্ণ

ইরান ও রাশিয়া ভিত্তিক আরও ৪৮৬ অ্যাকাউন্ট বাতিল করলো টুইটার

কয়েকদিন আগে ২৮৪টি অ্যাকাউন্ট বাতিল করার পর এবার আরও ৪৮৬টি অ্যাকাউন্ট বাতিল করেছে টুইটার। গেজেটস নাউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই অ্যাকাউন্টগুলো ইরান ও রাশিয়া ভিত্তিক।

মধ্যপ্রাচ্য, ল্যাটিন আমেরিকা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মানুষদের বিপথে পরিচালিত করার জন্য এগুলো ব্যবহার করা হতো বলে জানিয়েছে টুইটার। নতুন করে ৪৮৬টি অ্যাকাউন্ট সরিয়ে ফেলা প্রসঙ্গে টুইটার জানায়, গত সপ্তাহে প্রাথমিক তদন্ত শুরু করার পর আমরা তদন্ত চালিয়ে গেছি। এরপরই এই অ্যাকাউন্টগুলোর সন্ধান পাওয়া যায়।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে আরও জানায়, নীতিমালা ভঙ্গ করায় আরও ৪৮৬টি অ্যাকাউন্ট বাতিল করেছি আমরা। এ নিয়ে মোট বাতিলকৃত অ্যাকাউন্টের সংখ্যা ৭৭০টিতে পৌঁছালো।

জানা গেছে, এর মধ্যে প্রায় ১০০টি অ্যাকাউন্ট যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হতো। সব মিলিয়ে এগুলো থেকে ৮৬৭টি টুইট করা হয়েছে। মোট ১ হাজার ২৬৮ জন এগুলোকে অনুসরণ করতো। অ্যাকাউন্টগুলোর বয়স এক বছরেরও কম।

গত সপ্তাহে ফেসবুক ও টুইটার কয়েকশ’ অ্যাকাউন্ট সরিয়ে ফেলে। সেগুলোও ইরান ও রাশিয়া ভিত্তিক ছিল। মূলত ‘অস্বাভাবিক আচরণের’ কারণে ফেসবুক গত সপ্তাহে ৬৫২টি পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট বাতিল করে। সূত্র: গেজেটস নাউ।