muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

চার বছরেও চালু হচ্ছে না নিকলী আবহাওয়া অফিস

নির্মাণ কাজ শেষ হয়েছে চার বছর আগে। আছে উন্নত প্রযুক্তির কোটি কোটি টাকার যন্ত্রপাতিও। নেই শুধু প্রয়োজনীয় জনবল। তাই চালু করা যাচ্ছে না কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীতে নির্মিত প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার।

অন্যদিকে অনেক দিন পড়ে থাকার কারণে নষ্ট হয়ে যাচ্ছে সেখানকার তিন কোটি টাকার যন্ত্রপাতি। ফলে কাজে আসছেনা ১৩টি উপজেলা নিয়ে হাওর অধ্যুষিত দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা কিশোরগঞ্জের একমাত্র এ আবহাওয়া অফিসটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১০-১১ অর্থবছরে আবহাওয়া অধিদপ্তর দুর্যোগ মোকাবিলায় সরকারিভাবে দুই একর জমির ওপর নিকলী আবহাওয়া পর্যবেক্ষণাগার নির্মাণের কাজ শুরু করে। প্রায় ২ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ২০১৪ সালের ৩০ জুন নির্মাণকাজ শেষ হয়। একই দিন ঠিকাদারের কাছ থেকে প্রকল্প পরিচালক আবহাওয়া কার্যালয়ের ভবন বুঝে নেন। ইতোমধ্যে প্রায় তিন কোটি টাকার যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। কিন্তু আজও জনবল সঙ্কটে আবহাওয়া পর্যবেক্ষণাগারটি পুরোপুরি চালু করা সম্ভব হয়নি। কার্যালয়টি পরিচালনার জন্য পদ রয়েছে ৮টি। এর মধ্যে সিনিয়র অবজার্ভার পদে রয়েছেন একজন, টেলিপ্রিন্টার সুপার পদে একজন ও নিরাপত্তা কর্মী পদে রয়েছেন একজন। বাকি পর্যবেক্ষক একজন, সিনিয়র উচ্চ পর্যক্ষেক একজন, আবহাওয়া সহকারী একজন। এ তিনটি গুরুত্বপূর্ণ পদ শূন্য রয়েছে। এছাড়াও নেই কেয়ারটেকার, নেই গেটম্যান।

এ প্রসঙ্গে নিকলী আবহাওয়া অফিসের সিনিয়র অবজার্ভার ও ভারপ্রাপ্ত উচ্চ পর্যবেক্ষণ কর্মকর্তা আক্তার ফারুক বলেন, এখানে থার্মোগ্রাফ ও হাইড্রোগ্রাফ যন্ত্র ছাড়া প্রয়োজনীয় সব যন্ত্রপাতিই রয়েছে। কিন্তু নেই প্রয়োজনীয় জনবল। এরই মধ্যে পড়ে থেকে নষ্ট হতে চলেছে সোলার রেডিয়েশন যন্ত্রটি। তবে এখন নিয়োগ প্রক্রিয়া চলছে।

Tags: