অষ্টগ্রামে গুরুত্বপূর্ণ সরকারি অফিস গুলো চলছে অতিরিক্ত দায়িত্বে

মন্তোষ চক্রবর্তী । ভ্রাম্যমাণ প্রতিনিধি , মুক্তিযোদ্ধার কণ্ঠ
সেপ্টেম্বর ১, ২০১৮ ৭:১১ অপরাহ্ণ

ইউএনও এসিল্যান্ড (ভূমি) কৃষি কর্মকর্তা, সমাজ সেবা কর্মকর্তা, মৎস্য কর্মকর্তা, খাদ্য নিয়ন্ত্রক, আনসার ভিডিপি, পরিসংখ্যান, বিএস, পি.আই ও আর ডি ও জন স্বাস্থ্য কর্মকর্তা সহ কর্মকর্তা-কর্মচারী অধিকাংশ পদে লোক না থাকায় প্রানহীন হয়ে পড়েছে। অষ্টগ্রাম উপজেলায় অন্য উপজেলার কর্মকর্তা কর্মচারীরা এসে কাজ করাও অত্যন্ত কঠিন ফলে এ উপজেলার জন সাধারন সরকারি সেবা পাওয়ার ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসারদের মোঃ সালাহ উদ্দিন ৩মাসের এক প্রশিক্ষনে ঢাকা রয়েছে। পরবর্তীতে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার অতিরিক্ত দায়িত্ব পালন করতে কোন কোন সময় আসেন। সহকারী কমিশনার (ভূমি) পদে ২০ বছরের উর্ধকাল ধরে লোক না থাকায় অধিকাংশ উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ কাগজে পত্রে দায়িত্বে থাকে। ইউএনও নিজের অফিস অন্যান্য প্রোগ্রামে জেলা কেন্দ্র কাজ পরিচালনা করে এসিল্যান্ডের কাজ করা অত্যন্ত কঠিন হয়ে পরে। ফলে ভূমি অফিসে জন দূর্ভোগ চরমে উঠেছে। নামজারী,খাজনা দেওয়া সহ প্রতিটি কাজেই চরম অবস্থার স্বীকার হচ্ছে।

স্থানীয় এলাকাবাসী অনেকই জানান, মেয়ের বিয়ের তারিখ ঠিক করেও ৩/৪ মাসে ও জমি খারীজের অভাবে বিক্রি করতে না পেরে এ বিবাদ দিতে ব্যর্থ হওয়ার দ্ষ্টৃান্ত রয়েছে। বর্তমানে অনেকই খারীজ করতে না পেরে সাফ কাবলার পরবর্তীতে হেভা দান পত্র দলিল লিখে বিক্রি করছে এতে রাজস্ব হারাচ্ছে সরকার।

এছাড়াও এ উপজেলার ৮৫ ভাগ মানুষই একমাত্র বুরে‌্যা ফসল উৎপাদনের উপর প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জীবিকা নির্বাহ করে। অথচ এ উপজেলা কৃষি কর্মকর্তা অতিরিক্তি দায়িত্বে রয়েছে বাজিতপুরের কৃষি কর্মকর্তা মৎস্য ভান্ডার হিসাবে পরিচিত এই উপজেলার মৎস্য অধিদপ্তরের প্রচুর প্রকল্প ও কর্মকান্ড রয়েছে। তাও অতিরিক্ত দায়িত্ব পালন করছেন পাশ্ববর্তী উপজেলার একজন অফিসার। এ উপজেলা ও পাশ্ববর্তী উপজেলার ২ লক্ষাধীক মানুষের চিকিৎসা একমাত্র আশ্রয়স্থল অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাতে ও রয়েছে ডাক্তার সংকট। নিয়ে কোন বিশেষজ্ঞ ডাক্তার। এছাড়াও অতি গুরুত্ব পূর্ণ প্রকল্প ব্যস্তবায় কর্মকর্তা (পিআইও) পদ বাজিতপুর একজন কর্মকর্তা কে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে। এছাড়াও প্রাণী সম্পদ অধিদপ্তরের ভেটেনারী সার্জন পদটিও দীর্ঘদিন যাবৎ রয়েছে শূন্য।

পদ শূণ্যতার সঠিক হিসাব সংগ্রহ করার অবস্থাও এই উপজেলায় নেই ফলে ব্যহত হচ্ছে উন্নয়ন কাজ। এ উপজেলার বিভিন্ন সরকারী অফিসে অতিরিক্ত দায়িত্বের ছড়াছড়ি।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া