muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ভারত অংশের যশোর রোডের গাছ কাটার আদেশ কলকাতার হাইকোর্টের

শার্শা (যশোর) প্রতিনিধি ।। ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহাসিক যশোর রোড অংশের ৩৫৬ টি গাছ কাটার অনুমতি দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোর্তিময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ ।

৩১ আগস্ট ২০১৮ শুক্রবার কলকাতার হাইকোর্ট এই রায় ঘোষনা দেন। পাশাপাশি কোর্ট আদেশ করেন রাস্তা সম্প্রসারনের ফলে যতটি গাছ কাটা হবে তার বিপরীতে প্রতি ১ টি গাছের জন্য নতুন ৫টি গাছ রোপণ করতে হবে।
২০১৭ সালে কলকাতার পেট্রাপোল থেকে দমদম এয়ারপোর্ট পর্যন্ত রাস্তা সম্প্রসারনের জন্য ৪ লেনের রাস্তা বানানোর পরিকল্পনা করে দেশটির কেন্দ্রীয় সরকার। আর এ জন্য প্রায় ৪০০০ প্রাচীন গাছ কেটে ফেলতে হবে বলে জানান রাজ্য সরকার। সংবাদটি প্রকাশের পরপরই গাছ কাটার বিপক্ষে দাঁড়ান স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে একাধিক মানবাধিকার সংগঠন। সেই সংগঠনগুলোর মধ্যে একটি এপিডিআর-এর পক্ষে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়।

রায়ে ৩৫৬টি গাছ কাটার অনুমতি পাওয়া যায়। রায় প্রকাশ পেলেও তা এখনই কার্যকর হচ্ছেনা। মামলাকারীর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যর এই রায়ের বিরুদ্ধে আবেদন করলে আবেদন মঞ্জুর করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আগামী তিন সপ্তাহের জন্য এই রায় স্থগিতা থাকবে বলে জানিয়েছেন আদালত।

অন্যদিকে চলতি বছর যশোর-বেনাপোল মহাসড়ক চার লেনে উন্নীত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার একটি প্রকল্প গ্রহন করে, যে প্রকল্প বাস্তবায়নে রাস্তার দু’পাশের ২ হাজার ৩১২ টি শতবর্ষীয় গাছ কাটার সিদ্ধান্ত নেয়া হয়। তার পরপরই সমালোচনা আর আন্দোলনে সোচ্চার হয়ে ওঠে স্থানীয় বাসিন্দা ও পরিবেশবাদীরা। পরবর্তীতে ১৮ জানুযারী শতবর্ষী গাছগুলো না কাটার জন্য ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় এই যশোর রোড দিয়েই লাখ-লাখ শরণার্থী ভারতে গিয়ে আশ্রয় নেন। গায়ক বব ডিলান এই যশোর রোড নিয়েই গায় বিখ্যাত সেই গান ‘সেপ্টেম্বর অন যশোর রোড’।

Tags: