তথ্য প্রযুক্তি - সেপ্টেম্বর ৩, ২০১৮ ১:২৩ অপরাহ্ণ

দুর্ঘটনায় অ্যাপলের চালকবিহীন গাড়ি

দুর্ঘটনায় পড়েছে অ্যাপলের চালকবিহীন গাড়ি। অন্য একটি গাড়ির সঙ্গে অ্যাপলের মালিকানায় চালিত স্বয়ংক্রিয় ওই গাড়ির সংঘর্ষ হয়। এতে কেউ হতাহত হয়নি। খবরটি নিশ্চিত করেছে ক্যালিফোর্নিয়া রোড অথরিটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পরীক্ষামূলকভাবে অ্যাপলের স্বয়ংক্রিয় গাড়ি চালানোর সময় দুর্ঘটনা ঘটে। অ্যাপলের গাড়িটি খুবই ধীর গতিতে চলছিল। এ সময় ১৫ মাইল বেগে চালিত একটি নিশান গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় অ্যাপলের চালকবিহীন গাড়ির।

সংঘর্ষে কেউ হতাহত না হলেও দুটি গাড়িই কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য দুর্ঘটনা সম্পর্কে এখনও পর্যন্ত কিছুই জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ।
চালকবিহীন গাড়ির জন্য টাইটান নামের একটি প্রকল্প পরিচালনা করছে অ্যাপল। অন্যান্য প্রতিষ্ঠান যে ধরনের স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার করছে, অ্যাপলও সেই প্রযুক্তি ব্যবহার করবে নাকি একেবারেই নিজস্ব প্রযুক্তি আনবে তা এখনও বলা যাচ্ছে না।

প্রযুক্তি প্রতিষ্ঠানটি টাইটান প্রকল্পের কাজ বেশ গুরুত্ব নিয়েই চালিয়ে যাচ্ছে। এজন্য সবার নজরে এসেছে তাদের স্বয়ংক্রিয় গাড়ি তৈরির খবরটি। জানা গেছে, বর্তমানে অ্যাপলের ৬৬টি গাড়ি রাস্তায় চলছে। সব মিলিয়ে ১১১ জন নিবন্ধিত চালক এগুলো ব্যবস্থাপনার দায়িত্বে আছেন।

 

 

1 Comment

Comments are closed.