বীরঙ্গনা রমা চৌধুরী আর নেই

একাত্তরের জননী খ্যাত বীরাঙ্গনা রমা চৌধুরী মারা গেছেন। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরেই অসুস্থ রমা চৌধুরী। তিনি বিভিন্ন ধরণের জটিল রোগে ভুগছিলেন।

এসব রোগের মধ্যে রয়েছে- পিত্তথলীতে পাথর, ডায়াবেটিস, অ্যাজমা, পেটে ক্ষত, হৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত নানা শারিরিক সমস্যায় ভুগছিলেন তিনি। রোববার সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিউতে নেয়া হয়। এরপর রাতেই লাইফ সাপোর্ট দেয়া হয়। ওই অবস্থায়ই ভোরে মারা যান একাত্তরের জননী।

রমা চৌধুরী ১৯৩৬ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারান এ বীরাঙ্গনা। পুড়িয়ে দেয়া হয় তার ঘরবাড়ি। ১৮টি বই লিখেছেন রমা চৌধুরী। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামে। শোক প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

 


আরও পড়ুন

২ Comments

  1. I just want to say I am just all new to weblog and actually liked you’re web site. Almost certainly I’m going to bookmark your blog post . You absolutely come with tremendous articles. Thanks for sharing with us your web-site.

Comments are closed.