নেইমার-ফিরমিনো জেতালেন ব্রাজিলকে

স্পোর্টস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
সেপ্টেম্বর ৮, ২০১৮ ১০:৪৪ পূর্বাহ্ণ

রাশিয়া বিশ্বকাপের পর প্রথমবার মাঠে নেমেছিল ব্রাজিল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে নতুন মিশনের শুরুটা হলো তাদের ছন্দময়। অধিনায়ক হিসেবে নেইমারের নতুন পথচলাও হলো রঙিন। এই ফরোয়ার্ডের সঙ্গে রবের্তো ফিরমিনোর লক্ষ্যভেদে যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে হারিয়েছে সেলেসাওরা।

নিউ জার্সির ম্যাচে প্রথমার্ধেই দুটো গোল পেয়েছে ব্রাজিল। ১১তম মিনিটে চমৎকার ভলি থেকে ফিরমিনোর করা গোলে এগিয়ে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর বিরতিতে যাওয়ার মিনিট দুয়েক আগে স্পট কিক থেকে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার।

রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ মিশন শেষে নতুন করে মাঠে নেমেছিল ব্রাজিল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে শুরু করা নতুন যাত্রায় স্থায়ী অধিনায়ক হিসেবে মাঠে নামেন নেইমার। ২০১৬ সালের জুনে ব্রাজিলের কোচ হওয়ার পর তিতে অধিনায়ক বদলেছেন নিয়মিত। সব মিলিয়ে ১৬ খেলোয়াড়কে পরিয়েছেন অধিনায়কের আর্মব্যান্ড! তবে নেইমারকে স্থায়ী অধিনায়কের দায়িত্ব দিয়ে এই রোটেশনের ইতি টানলেন তিনি।

অধিনায়ক নেইমারের বাড়তি দায়িত্ব নিয়ে খেলেছেন স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে। শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলের ফুল ফোটানো লাতিন আমেরিকার দেশটি কঠিন পরীক্ষা নেয় স্বাগতিকদের রক্ষণের। বিশ্বকাপের পর তিতের নতুন পরিকল্পনায় বড় ধরনের পরিবর্তনই পাওয়া গেছে। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়া ম্যাচের মাত্র চার খেলোয়াড়- নেইমার, আলিসন, ফিলিপে কৌতিনিয়ো ও থিয়াগো সিলভা ছিলেন একাদশে।

যদিও বিশ্বকাপের ছন্দময় ফুটবলই দেখা গেছে ব্রাজিলের মেটলাইফ স্টেডিয়ামের ৯০ মিনিটে। শুরু থেকে যুক্তরাষ্ট্রের ওপের চাপ তৈরি করার ফল তাড়াতাড়িই পেয়ে যায় ব্রাজিল। ১১তম মিনিটে তাদের এগিয়ে নেন ফিরমিনো। ডানপ্রান্ত থেকে দগলাস কোস্তার বাড়ানো চমৎকার ক্রস একেবারে গোলের সামনে থেকে ভলিতে লক্ষ্যভেদ করে জাতীয় দলের জার্সিতে অষ্টম গোলের দেখা পান লিভারপুল ফরোয়ার্ড।

এরপর বিরতিতে যাওয়ার আগে দ্বিতীয় গোলটি পায় সেলেসাওরা। নিজেদের বক্সের ভেতর যুক্তরাষ্ট্রের এক খেলোয়াড় ফাবিনহোকে ফাউল করলে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। স্পট কিক থেকে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে প্রথমার্ধেই জয় প্রায় নিশ্চিত করে ফেলেন নেইমার। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় দিয়ে বিশ্বকাপ পরবর্তী অধ্যায় শুরু করলো ব্রাজিল। সূত্র- গোল ডটকম

 

Comments are closed.