তথ্য প্রযুক্তি - সেপ্টেম্বর ৯, ২০১৮ ১১:৩১ পূর্বাহ্ণ

পদত্যাগ করলেন আলিবাবা ডটকমের জ্যাক মা

জনকল্যাণ কাজে সময় দিতে নির্বাহী চেয়ারম্যানের পদ ছাড়লেন, আলিবাবা ডটকমের জ্যাক মা। তবে ই-কমার্স প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে থাকবেন তিনি। খবর নিউইয়র্ক টাইমসের।
চীনের সবচেয়ে ধনীদের একজন জ্যাক ১৯৯৯ সালে আলিবাবা ডটকম প্রতিষ্ঠা করেন। তার যোগ্য নের্তৃত্বে দ্রুত বিশ্বের শীর্ষ অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত হয় এটি।
পদত্যাগের মাধ্যমে মূলত অবসর যাত্রা শুরু হলো জ্যাক মার। নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে জ্যাক মা বলেন, ‘অবসর মানে যুগের সমাপ্তি নয়, বরং ভাল কিছুর শুরু। আমি শিক্ষার প্রসারে কাজ করতে ভালবাসি।’
জনকল্যাণ কাজের পাশাপাশি আবার শিক্ষকতায়ও ফিরে যেতে চান, জ্যাক মা। তার ভাষায়, ‘এ কাজটি আলিবাবার প্রধান হওয়ার চাইতে ভাল।’
এর আগে ব্লুমবার্গ টিভিকে জ্যাক মা বলেছিলেন, শিক্ষামূলক কাজের জন্য তিনি একটি ফাউন্ডেশন গড়ে তুলতে চান। তিনি বলেন, ‘এক্ষেত্রে বিল গেটসের কাছ থেকে আমার অনেক কিছু শেখার আছে। আমি হয়তো তার মতো অতো টাকার মালিক হতে পারবো না তবে তার আগে অবসরে যেতে পারবো।’

এ বছর ৫৪ বছরে পা দিচ্ছেন জ্যাক মা। ফোর্বস সাময়িকীর হিসেব অনুযায়ী চীনের ৩য় সর্বোচ্চ এ ধনকুবেরের সম্পদের পরিমাণ ৪০ বিলিয়ন মার্কিন ডলার।
জ্যাক মার কর্মজীবন শুরু হয় চীনের হাংজু শহরের একটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি শিক্ষক হিসেবে। এই শহরের একটি ফ্লাটে বসেই আলিবাবা ডটকম প্রতিষ্ঠা করেছিলেন তিনি।

 

 

২ Comments

  1. As these different influences came together, a distinctly Cuban taste and design developed, which is reminiscent of nation peasant models of cooking by oral custom and eye, fairly than relying on specific measurements and the creation of dishes that tend in the direction of the uncomplicated and hearty, and that can be left on their private to simmer. Fussy, large sauces are unusual and deep-frying is simply not a favored cooking technique. The island nation, by natural means, employs a wonderful offer of seafood in its cuisine, which encourages the use of basic cooking tactics and spicing that is meant to increase, not smother, natural flavors.

Comments are closed.