স্বপ্ন যখন প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়

উমর ফারুক , রাবি প্রতিনিধি
সেপ্টেম্বর ১০, ২০১৮ ৭:৫৬ অপরাহ্ণ
বাংলাদেশের  ৪০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি অন্যতম সেরা বিদ্যাপীঠ। লাখো শিক্ষার্থী স্বপ্নের আঙ্গিনা মতিহারের সবুজ চত্বর।
প্রতিবছর লাখো শিক্ষার্থী ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করে,কজনইবা পারে তার স্বপ্নকে স্বার্থক করতে।একটু ভুলের কারণে ঝরে পড়ে হাজারো স্বপ্ন।
সকল শিক্ষার্থী চায় দেশ সেরা  বিশ্ববিদ্যালয় গুলোতে  অধ্যয়ন করতে। কিন্তু অনেক শিক্ষার্থী প্রকৃত মেধা থাকা স্বত্বেও বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারে।তার যথেষ্ট কারনও রয়েছে। বিশ্ববিদ্যালয় সম্পর্কিত জ্ঞাণ অভাব,প্রশ্নের ধরণ সম্পর্কে অজ্ঞতা,টেকনিক অনুসরণ না করা যেগুলো অন্যতম।

দেশের  ৪০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি এর প্রশ্ন তুলনামূলক ভাবেই সহজ হয়। রাবি দেশের দ্বিতীয় বৃহতম বিশ্ববিদ্যালয় সেহেতু প্রতিযোগিতা একটু বেশিই হয়।  যারা ভর্তি পরীক্ষা একটু কৌশলী হয় তারা অতি সহজেই চান্স পেয়ে যায়।
নিন্মের নির্দেশনা গুলো অনুসরণ করলে সহজেই রাবিতে চান্স পেতে সহায়ক ভূমিকা পালন করবে।
রাবি তে প্রতিবছর ৩০ শতাংশ বিগত সালের প্রশ্ন রিপিট হয়।তাই বিগত সালের প্রশ্ন গুলো সমাধান করলে  অনেক প্রশ্ন কমন পাবে। অবশ্যই প্রশ্ন গুলো বুঝে বুঝে সমাধান করতে হবে।
.
আর যারা বিভাগ পরিবর্তন করতে আগ্রহী  এবং এ ও ই  ইউনিট এ পরীক্ষা দিবে তারা  ১০-৩৮ তম বিসিএস প্রশ্ন গুলো সমাধান করলে ১০শতাংশ প্রশ্ন কমন পাবে।
.
সাম্প্রতিক তথ্য ভর্তি পরীক্ষা  জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই সাধারনজ্ঞান মার্কস পেতে হলে এপ্রিল থেকে পরীক্ষার আগে পর্যন্ত কারেন্ট অ্যাফেয়ার্স পড়লে সাম্প্রতিক প্রশ্নগুলো কমন পাবে।
রাবি এর ইংরেজি প্রশ্ন গুলোর ধরন হলো জ্ঞানমূলক।তাই ইংরেজি ব্যাকরণ  নিয়ম গুলো ভালো করে মুখস্থ করলে ৭০ শতাংশ কমন পাওয়া যায়। এক্ষেত্রে প্রত্যয় বইটি সহায়ক ভূমিকা পালন করবে।

বাংলার জন্য মুনীর চৌধুরী লিখিত নবম-দশম শ্রেণির ব্যাকরণ বোর্ড বই, একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা প্রথম পত্র। পাশাপাশি  দিগন্ত রাবি গাইড পড়লেই বাংলা জন্য প্রস্তুতি অতি সহজ হয়ে যাবে।
আইসিটি অংশের প্রস্তুতি অনেক গুরুত্ববহ। ICT Apps বইটি বোর্ড বই বিশ্লেষণ করে রচিত তাই ভর্তি পরীক্ষা সহায়ক হবে।
সর্বোপরি  রাবির ভর্তি পরীক্ষা নিজেকে প্রস্তুত করতে হলে স্পেশাল সাজেশন্স মূলক বই “দিগন্ত রাবি ভর্তি সহায়িকা” বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।এটি রাবির কয়েকজন মেধাবীদের দ্বারা রচিত।
দেশের ২য় সেরা বিদ্যাপীঠ চান্স পেতে বর্তমানে একটি সঠিক সিদ্ধান্ত হতে পারে আগামীর রাবিয়ান করে তুলতে । তাই সময় কে কাজ লাগিয়ে আগামী রাবিয়ান হওয়ার পূর্ন প্রচেষ্ঠা অব্যহত রাখুন।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া