কিশোরগঞ্জ সদরের শোলমারায় প্রতিষ্ঠা হচ্ছে আইটি পার্ক

আমিনুল হক সাদী । নিজস্ব প্রতিবেদক , কিশোরগঞ্জ
সেপ্টেম্বর ১৩, ২০১৮ ৯:৩১ অপরাহ্ণ

কিশোরগঞ্জে প্রতিষ্ঠা হচ্ছে আইটি পার্ক। এর জন্য ইতোমধ্যে জায়গা নির্বাচন করে প্রস্তাব পাঠানো হয়েছে। জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) শহরতলির শোলমারা এলাকায় সদর উপজেলা কমপ্লেক্স সংলগ্ন গণপূর্ত বিভাগের একটি বিশাল পরিত্যক্ত নীচু জায়গা নকশা পর্যবেক্ষণ করে পরিদর্শন করেছেন। এখান থেকে ৫ একর জায়গা আইটি পার্কের জন্য প্রস্তাব করা হয়েছে। উদ্যোগটি ২০১৩ সাল থেকে শুরু হলেও জায়গা নির্বচনের সমস্যার কারণে এতদিনে এসে উদ্যোগটি সাফল্যের মুখ দেখার সময় এসেছে।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানিয়েছেন, শোলমারা এলাকায় গণপূর্তের মোট ২৮ একর অব্যবহৃত পরিত্যক্ত জায়গা রয়েছে। এখান থেকে গত ৩রা জুলাই আইসিটি মন্ত্রণালয়ে আইটি ভিলেজ বা আইটি পার্কের জন্য ৫ একর জায়গার প্রস্তাব পাঠানো হয়েছে। এ ব্যাপারে মন্ত্রী মোস্তফা জব্বারের সঙ্গে কথাও হয়েছে।

জানা গেছে, সরকার ২০২০ সালের মধ্যে দেশের ১২টি জেলায় এ ধরনের উন্নত মানের আইটি পার্ক বা আইটি ভিলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। পর্যায়ক্রমে দেশের সব জেলাতেই এ ধরনের আইটি ভিলেজ স্থাপিত হবে। দেশের তথ্য প্রযুক্তি বা কম্পিউটার প্রযুক্তি নির্ভর তরুণ উদ্যোক্তাদের কর্মসংস্থানসহ বিশ্বমানের সফটওয়্যার উদ্ভাবনের লক্ষ্যেই সরকার এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।

কিশোরগঞ্জে এ ধরনের আইটি পার্ক প্রতিষ্ঠা হলে স্থানীয় উদ্যোক্তাদের জন্য যেমন আধুনিক তথ্য প্রযুক্তিতে দক্ষতা উন্নয়নের সুযোগ হাতের নাগালের মধ্যে চলে আসবে, কিশোরগঞ্জও আধুনিক তথ্য প্রযুক্তির মিছিলে সামিল হবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে সামগ্রিকভাবে দেশের তথ্যপ্রযুক্তিগত উন্নয়নেও সাফল্য আসবে। বিশ্বের আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর দেশসমূহের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশও এগিয়ে যাবে এবং অনেক দেশকে ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

২ Comments
  1. John Deere Repair Manuals says

    Thanks for another informative post. Where else could anyone get that kind of info in such a easy to understand way of presentation.

  2. find this says

    I just want to mention I’m beginner to weblog and truly savored this blog. Most likely I’m planning to bookmark your blog . You amazingly have awesome well written articles. Thanks a lot for revealing your web page.

Comments are closed.

সর্বশেষ পাওয়া