muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

মুক্তিযোদ্ধার ভাই-বোনের ভাতার অধিকার রেখে বিল পাস

মুক্তিযোদ্ধা ভাতা গ্রহণের ক্ষেত্রে উত্তরাধিকার হিসেবে স্বামী/স্ত্রী/সন্তান/পিতা-মাতার অবর্তমানে মুক্তিযোদ্ধার ভাই-বোনকে ভাতা নেয়ার অধিকার দিয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮ বিল পাস হয়েছে। এ ছাড়া নতুন আইনে প্রতিরক্ষা বাহিনী, পুলিশ, সশস্ত্র বাহিনীতে কর্মরত ও নিয়মিত আয়ের উৎস থাকা মুক্তিযোদ্ধাদেরও সম্মানী ভাতার পাওয়ার অধিকারী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

বিলে মুক্তিযোদ্ধার সংজ্ঞা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সুবিধাভোগী কারা হবেন, তা স্পষ্ট করা হয়েছে। ট্রাস্টের মালিকানাধীন স্থাবর-অস্থাবর সম্পত্তির উন্নয়ন রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থা করবে মুক্তিযোদ্ধা কল্যাণ স্ট্রাস্ট। মুক্তিযোদ্ধাদের কল্যাণে সম্মানী ভাতা, উৎসব ভাতা বা অন্য কোনো ভাতা বা সম্মানী প্রদান করবে এই স্ট্রাস্ট।

প্রস্তাবিত আইন অনুযায়ী প্রধানমন্ত্রীকে চেয়ারম্যান, মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রীকে ভাইস চেয়ারম্যান, প্রধানমন্ত্রী মনোনীত চারজন মুক্তিযোদ্ধা এমপি বা উত্তরাধিকারী, অর্থ সচিব, শিল্প সচিব, মুক্তিযোদ্ধা বিষয়ক সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার ও ট্রাস্ট্রের এমডিকে নিয়ে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্র গঠিত হবে।

বিলে এই বোর্ডের পূর্বানোমদন ছাড়া মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্রের কোনো স্থাবর সম্পত্তি বিক্রয়, হস্তান্তর ও দীর্ঘমেয়াদি ইজারা প্রদানের সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার রহিত করা হয়েছে।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট

গ্রামীণ জনগোষ্ঠীর দোড়গোরায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার জন্য ইউনিয়ন পরিষদের ওয়ার্ড পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিক স্থাপন ও পরিচালনার জন্য কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮ পাস করেছে সংসদ। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি পাস করার প্রস্তাব করেন।

এই বিলটি পাস হওয়ার ফলে সরকারের ‘রিভাইটালাইজেশন কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্প এবং ‘কমিউনিটি বেইজড হেলথ কেয়ার’ শীর্ষক প্ল্যানের আওতায় স্থাপিত কমিউনিটি ক্লিনিকগুলো এই আইনের অধীনে ন্যস্ত হবে। এই ট্রাস্ট্রের পরিচালনার জন্য একটি উপদেষ্টা কমিটি থাকবে, যার প্রধান হবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ট্রাস্ট পরিচালনার জন্য একটি বোর্ড থাকবে। বোর্ডেও প্রধান হবেন প্রধানমন্ত্রী মনোনীত কোনো সমাজ হিতৈষী ব্যক্তি। প্রধান কার্যালয় থাকবে ঢাকায়।

Tags: