এত প্রাচীন জীবাশ্ম এর আগে মেলেনি!

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
সেপ্টেম্বর ২৩, ২০১৮ ১১:৫১ পূর্বাহ্ণ

পৃথিবীর সর্বপ্রাচীন জীবাশ্মের খোঁজ পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। জীবাশ্মটি প্রায় ৫৫৮ মিলিয়ন বছর আগের ডিকিনসোনিয়া নামের একটি প্রাণীর। দেখতে ডিম্বাকার। এটিকে জেলিফিশের প্রতিচ্ছায়াও মনে করেন অনেকে।

জীবাশ্মটিকে খুব ভালোভাবে সংরক্ষিত অবস্থায় পেয়েছেন বিজ্ঞানীরা। তাতে কোলেস্টেরলের অণু পাওয়া গেছে। যেটি প্রাণীজীবনের বৈশিষ্ট্যের কথা নির্দেশ করে। এসংক্রান্ত নিবন্ধ সম্প্রতি ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

ডিকিনসোনিয়া প্রথম জটিল বহুকোষী জীব হিসেবে পৃথিবীতে আবির্ভূত হয়। তবে এদের শ্রেণিভুক্ত করা খুব কঠিন হয়ে পড়েছে। বিজ্ঞানীদের বিভিন্ন দল একে ছত্রাক, প্রোটোজন, বিবর্তনীয় মৃত কিংবা উদ্ভিদ ও প্রাণীর মধ্যবর্তী পর্যায় হিসেবে শ্রেণিভুক্ত করেছে।

উত্তর-পশ্চিম রাশিয়ায় ডিকিনসোনিয়ার জীবাশ্মটি পাওয়া গেছে। এটি আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক ইলা ববরোভস্কি। তিনি ডিকিনসোনিয়া  জীবাশ্মর অণুগুলো বিশ্লেষণের চেষ্টা করেছেন। এতে উচ্চমাত্রার কোলেস্টেরল মিলেছে।

গবেষণা প্রতিবেদনের সহলেখক জোচেন ব্রকস বলেন, ‘আমরা জীবাশ্মর যে চর্বি অণু পেয়েছি, তাতে প্রমাণিত হয় যে বর্তমান ধারণার চেয়েও প্রাণীরা অনেক বড় ছিল। ডিকিনসোনিয়ার মতো বিচিত্র সব প্রাণীর তথ্য পেতে ৭৫ বছরেরও বেশি সময় ধরে বিজ্ঞানীরা লড়ছেন।’ সূত্র : বিবিসি।

 

Comments are closed.

LATEST NEWS