মার্কিন বাজারে সনির রোবট কুকুর

তথ্য প্রযুক্তি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
সেপ্টেম্বর ২৯, ২০১৮ ১১:২৭ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রে মঙ্গলবার বিক্রি শুরু হয়েছে সনির রোবট কুকুর আইবো। নতুন এই রোবটটির বাজার মূল্য বলা হয়েছে ২৯০০ মার্কিন ডলার। গ্রাহক সরাসরি আইবো ওয়েবসাইট থেকে এটি কিনতে পারবেন। তবে রোবটটি এখন কিনতে পারলেও এটি হাতে পাবেন ছুটির মৌসুমে, ডিসেম্বরের মাঝামাঝি।

ওয়েবসাইট থেকে আইবো’র ‘ফার্স্ট লিটার এডিশন’ কিনতে পারবেন গ্রাহক। এর মধ্যে থাকছে তিন বছরের ক্লাউড প্ল্যান, একটি গোলাপি বল ও হাড় আকারের একটি আইবোন অ্যাকসেসোরি, বসার প্যাড ও বিশেষ চার্জিং স্টেশন।

১৯৯৯ সালে প্রথম এই রোবটটি বাজারে আনে সনি। ২০০৬ সালে পণ্যটি বাতিল করে নির্মাতা প্রতিষ্ঠানটি। পরে ‘ফার্স্ট লিটার এডিশন’ রোবটটি আইবো’র ষষ্ঠ সংস্করণ চলতি বছরের জানুয়ারিতে জাপানের বাজারে আসে। ইতোমধ্যে দেশটিতে ২০ হাজারের বেশি আইবো রোবট বিক্রি হয়েছে।

নতুন ক্লাউডভিত্তিক এআই প্রযুক্তি এবং উন্নত ইমেজ সেন্সরের মাধ্যমে পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়া এবং কার্যক্রমের মাধ্যমে নতুন কৌশল শিখতে পারবে এই রোবট। এছাড়া তার মালিককে খুঁজবে। এমনকি তাকে আদর করলে বা মাথায় হাত বুলিয়ে দিলে সাড়াও দেবে রোবট কুকুরটি। আর ১০০ জন ব্যক্তির মুখ চিনতে পারবে এটি। নতুন রোবটটির চোখে দুইটি ওলেড পর্দার পাশাপাশি অনেকগুলো সেন্সর, ক্যামেরা এবং অ্যাকচুয়েটর রয়েছে। জীবিত কুকুরের মতোই হাঁটতে পারে রোবটটি। ক্লাউড সংযুক্ত থাকায় আইবো’র দৈনিক অভিজ্ঞতা একটি এআই ইঞ্জিনে আপলোড করা হবে যা কুকুরটির অনন্য ব্যক্তিত্ব নির্ধারণ করবে।

উত্তর আমেরিকা অঞ্চলে সনি প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা মাইক ফাউলো বলেন, “এটি সত্যি এমন একটি পণ্য যা তার মালিকের সঙ্গে আবেগের মাধ্যমে যুক্ত থাকবে।”

 

Comments are closed.

LATEST NEWS