দূর পরবাস - September 30, 2018

দ্বিতীয় সংস্করণে আরও অনেক তথ্য সন্নিবেশিত হবে : সাবেক বিচারপতি সিনহা

নিজের লেখা ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস এন্ড ডেমোক্র্যাসি’ বই প্রসঙ্গে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, এতে অনেক ভুল-ভ্রান্তি রয়েছে। তাড়াহুড়ো করতে হয় বলে প্রুফ দেখা সম্ভব হয়নি যথাযথভাবে। তবে শীঘ্রই এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ পাবে, সেখানে সব ত্রুটি অপসারিত হবার সাথে সাথে আরও অনেক তথ্য সন্নিবেশিত হবে।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে শনিবার বিকেলে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সুরেন্দ্র কুমার সিনহা এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমার এই গ্রন্থ প্রকাশে কোন রাজনৈতিক নেতা অর্থ সহায়তা দেয়নি। ডক্টরেট ডিগ্রিধারি পেশাজীবী, অধ্যাপক এবং সাংবাদিকের সহায়তা পেয়েছি। জামায়াতে ইসলামীর নেতা ব্যারিস্টার রাজ্জাকের কাছে থেকে সহায়তা পেয়েছি এবং পাচ্ছি বলে যে কথা বলা হচ্ছে, সেটিও সত্য নয়।

অনুষ্ঠানে ‘একাত্তরের ঘাতক হিসেবে মৃত্যুদণ্ডে দণ্ডিত আল বদর মীর কাশেম আলীর ভাই মীর মাসুম আলীর কাছে থেকে মোটা অর্থ পাচ্ছেন’ বলে সরকার দলীয় লোকজনের অভিযোগ সুরেন্দ্র কুমার সিনহা খণ্ডন করেননি।

সাবেক প্রধান বিচারপতি বলেন, আমি লড়ছি আইনের শাসনের জন্যে, গণতন্ত্রের জন্যে, মানবাধিকারের জন্যে। কারণ, বাংলাদেশে এখন আইনের শাসন বলতে কিছুই নেই। আমি রাজনীতির সাথে কখনোই জড়িত ছিলাম না, এখনও হইনি। রাজনীতিকে আমি মনেপ্রাণে ঘৃণা করি। কারণ, রাজনীতির নামে বাংলাদেশে যা ঘটছে তা কোন সভ্য মানুষের পক্ষে সম্ভব নয়।

 


আরও পড়ুন