যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন সিনহা

দূর পরবাস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
সেপ্টেম্বর ৩০, ২০১৮ ৪:২৮ অপরাহ্ণ

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। স্থানীয় সময় শনিবার ওয়াশিংটন প্রেস ক্লাবে তার লেখা বহুল আলোচিত বই ‘ব্রোকেন ড্রিম : রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানিয়েছেন।

নিরাপত্তা শংকায় আছেন জানিয়ে সিনহা বলেন, লন্ডনের হাউস অব কমন্সসহ বিভিন্ন অনুষ্ঠানের নিমন্ত্রন পেয়েছি কিন্তু সিদ্ধান্ত না হওয়ায় সেখানে যেতে পারছি না। আমি নিরাপদ বোধ করছি না। আমি ভীত থাকি, ২৪ ঘণ্টা বাসায়ই কাটে।

এস কে সিনহা বলেন, বর্তমান এখানে আমার কোনো স্ট্যাটাস নেই। আমার ভিসার মেয়াদ প্রায় শেষ। আমি কর্তৃপক্ষের কাছে রাজনৈতিক আশ্রয়ের প্রার্থনা জানিয়েছি। কিন্তু এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

বই প্রকাশের জন্য নির্বাচনের আগমুহূর্তকে কেন বেছে নিলেন এমন প্রশ্নের জবাবে সাবেক প্রধান বিচারপতি বলেন, বই প্রকাশে প্রস্তুতি নিতে সময় লেগেছে। সবকিছুর ব্যবস্থা করে লিখতে শুরু করেছি। এই সময়টায় এসে কাজ শেষ হয়েছে। তাই প্রকাশ করতে যাচ্ছি।

বই প্রকাশের অর্থের জোগান কোত্থেকে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা অ্যামাজন প্রকাশ করেছে।

বক্তব্যের এক পর্যায়ে তিনি জানান, বইটি তিনি নিজে লিখেছেন, নিজেই আবার সম্পাদনা করেছেন। ৮০০ পৃষ্ঠার বইয়ে প্রধান বিচারপতি হিসেবে কেবল নিজের শেষ দিনগুলোর বর্ণনা দিয়েছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের সাবেক প্রধান এই বিচারপতি সম্প্রতি একটি বই প্রকাশের ঘোষণা দিয়েছেন। বই প্রকাশের আগে মার্কিন গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি যে বক্তব্য দেন তা বিতর্কের জন্ম দেয়।

 

Comments are closed.

LATEST NEWS