ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি : নিহতের সংখ্যা বেড়ে ১৩৪৭

আন্তর্জাতিক রিপোর্ট , এশিয়া
অক্টোবর ৩, ২০১৮ ১:৪১ অপরাহ্ণ
ইন্দোনেশিয়ার উপকূলীয় পালু শহরে ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা বাড়ছে। প্রতিদিনই ধসে পড়া ভবনের নিচ থেকে মৃতদেহ উদ্ধার হচ্ছে। বুধবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছ-এ পর্যন্ত   ১৩৪৭ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়বে। খবর আল জাজিরার।
গত শুক্রবার ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সুলাওয়েসি প্রদেশের রাজধানী পালু, ডোঙ্গালা ও অন্যান্য কয়েকটি উপকূলীয় এলাকায় ৬.৬ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। ভূমিকম্পের পরপর সমুদ্র উপকূলীয় পালু শহরটিতে সুনামিও আঘাত হানে।
এ ঘটনায় পূর্বে ৮৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছিল। তখনই জানানো হয়, অনেকে নিখোঁজ ও অনেকে আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। তাই মৃতের সংখ্যা যে বাড়বে এটা আগেই ধারণা করা হচ্ছিল। এ অবস্থায় বুধবার সেই সংখ্যা ১৩৪৭ ছাড়িয়ে যাওয়ার কথা জানানো হলো। একইসঙ্গে দুর্যোগপূর্ণ এলাকায় খাবার, পানিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের তীব্র সংকট দেখা দিয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, সকল মৃত্যুর ঘটনা ঘটেছে সুলাওয়েসি দ্বীপের রাজধানী পালুতে। পুরো শহর ভরে গেছে ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষ দিয়ে। উল্লেখ্য, গত মাসে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে এক প্রাণঘাতী ভূমিকম্পে অন্তত ৪৬০ জন প্রাণ হারিয়েছে।

 

 

Comments are closed.

LATEST NEWS