মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে রাজশাহীর মহাসড়ক অবরোধ

পাপন সরকার শুভ্র , রাজশাহী
অক্টোবর ৪, ২০১৮ ২:২৮ অপরাহ্ণ

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তারা মহাসড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন। এ সময় রাজশাহী-ঢাকা মহাসড়কে চলাচল বন্ধ হয়ে যায়। দুপুর ১২টার দিকে আন্দোলন স্থগিত করে মহাসড়ক ছেড়ে চলে যায় তারা। এর পর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে বুধবার রাত ১১টার দিকে একই জায়গায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা। এ সময় রাস্তার উপর আগুন জ্বালিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। রাত ২টার দিকে তারা মহাসড়ক ছেড়ে দেয়।

সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তারেক হাসান বলেন, কোটা আমাদের অধিকার। কিন্তু যারা দেশের জন্য জীবন দিলো তাদের সম্মান কতোটুকু রাখা হলো। সাংবিধানিকভাবে তাদের কোনো স্বীকৃতি নাই যা বঙ্গবন্ধু উপহার দিয়ে গেছেন তাই আছে। আমরা চাই মুক্তিযোদ্ধার সম্মান ফিরিয়ে দেয়া হোক। এসময় তিনি দাবি আদায় না হওয়া পযর্ন্ত তাদের এই বিক্ষোভ মিছিল চালিয়ে যাবেন বলে জানান।

রাজশাহী মহানগরের মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আহবায়ক সাফকাত মঞ্জুর বিপ্লব বলেন, মুক্তিযোদ্ধা কোটা ছিল, এটা থাকবে বলে আমরা আশা করি। কোটা কোনো অঞ্চলিক বিষয় না, এটা সারা দেশব্যাপী চলছে। তাই কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা সন্তানেরা শান্তি পূর্ণভাবে আন্দোলন করছে।

এর আগে, বুধবার মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করে মেধার ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত নেয় সরকার।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া