তথ্য প্রযুক্তি - অক্টোবর ৫, ২০১৮ ২:২৯ অপরাহ্ণ

‘বিশ্বব্যাপী সাইবার হামলার পেছনে রাশিয়া’

সারা বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার হামলার পেছনে রাশিয়াকে দায়ী করেছে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। গতকাল বৃহস্পতিবার সাইবার হামলার জন্য রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থাকে অভিযুক্ত করেছেন তিনি।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) রাশিয়ার সেনা গোয়েন্দা সংস্থা জিআরইউ বিভিন্ন ধরনের হাইপ্রোফাইল সাইবার হামলার পেছনে রয়েছে।

হান্ট বলেন, বিশ্বব্যাপী বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠান, ব্যবসা, গণমাধ্যম এবং ক্রীড়া সংস্থার ওপর ‘নির্বিচারে ও বেপরোয়াভাবে এ হামলা চালিয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ২০১৭ সালে ইউক্রেনের আন্তর্জাতিক বিমানবন্দরে ‘ব্যাডর‌্যাব্বিট’ ও রাশিয়ার একটি সংবাদ কার্যালয়ে হামলা এবং গত বছর সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড এন্টি-ডোপিং এজেন্সিতে হ্যাকিংয়ের চেষ্টা।

এক বিবৃতিতে বলেন, ‘এই ধরনের আচরণের বোঝা যায় যে, আন্তর্জাতিক আইন ও প্রচলিত নীতি ও আদর্শের প্রতি তাদের কোন ভ্রুক্ষেপ নেই। তারা অবলীলায় ও কোন রকম পরিণতির কথা চিন্তা না করে এসব করে যাচ্ছে।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর এই ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চরম লংঘন’ হিসেবে অভিহিত করে বলেছে যে এতে দেশটির কয়েক মিলিয়ন পাউন্ড ক্ষতি হয়েছে বলে জানিয়েছে।

 

২ Comments

Comments are closed.