সৌদিতে অর্থনৈতিক সম্মেলন বয়কট গুগলের

তথ্য প্রযুক্তি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
অক্টোবর ১৭, ২০১৮ ৯:৪৯ পূর্বাহ্ণ

সৌদি আরবে অনুষ্ঠেয় অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল। সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় যখন বিশ্বের বহু আন্তর্জাতিক কোম্পানি ও প্রতিষ্ঠান আসন্ন এ সম্মেলন বয়কটের ঘোষণা দিচ্ছে তখন সে তালিকায় নাম লেখালো গুগলও। আগামী ২৩ অক্টোবর থেকে তিনদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডায়ান গ্রিন এক বিবৃতিতে সৌদি সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছেন। তিনি জানান, গুগলের ‘অ্যালফ্যাবেট ইঙ্ক’ হচ্ছে সর্বশেষ কোম্পানি যারা সৌদি সম্মেলনে অংশ নেবে না।

চলতি বছরের প্রথম দিকে, গুগল সৌদি আরবে পাঁচটি কেন্দ্র খুলতে রাজি হয়েছিল যার মাধ্যমে দেশটির নাগরিকদের উন্নত প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেয়ার কথা রয়েছে।

এর আগে আন্তর্জাতিক ট্যাক্সি কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান এবং আমেরিকার বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া সিএনএন, দ্যা ফিন্যান্সিয়াল টাইমস, নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি, ব্লুমবার্গ এবং ফক্স নিউজের মতো গণমাধ্যমও এ সম্মেলন বয়কট করার ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখীকরণের যে উদ্যোগ নিয়েছেন সৌদি প্রিন্স সালমান তাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য তিনি এ সম্মেলনের আয়োজন করেছেন। কিন্তু বিদেশি কোম্পানি ও গুরুত্বপূর্ণ গণমাধ্যমের বয়কটের সিদ্ধান্তে তার সে পরিকল্পনা মারাত্মকভাবে বাধার মুখে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

 

1 Comment
  1. discover this info here says

    I just want to tell you that I am newbie to blogging and actually liked this web blog. Almost certainly I’m likely to bookmark your blog post . You amazingly have fabulous articles and reviews. Kudos for revealing your website.

Comments are closed.

সর্বশেষ পাওয়া