muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ঢাকায় প্লট বরাদ্দ নিয়ে অনিয়ম: দুদকের অভিযান রাজউকে

একই প্লট একজন ব্যক্তির নামে বরাদ্দ দিয়ে সে বরাদ্দ বাতিল করে পুনরায় ভিন্ন একজনকে বরাদ্দ দেয়ার অভিযোগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এ অভিযান চালিয়েছে দুদক। পূর্বাচল নতুন শহর প্রকল্পের ৫ কাঠা আয়তনের আইডি নং ০৭-৪০১-০০১ প্লটটির বরাদ্দ নিয়ে এ অনিয়মের অভিযোগ দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসলে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসানের নেতৃত্বে একটি টিম রবিবার (২১/১০/২০১৮) রাজউক কার্যালয়ে অভিযান চালায়।
দুদক টিম সংশ্লিষ্ট নথিসমূহ যাচাই করে দেখে, ২৮/১০/২০০৩ তারিখে জুবিলী হক নামক একজন বরাবর প্লটটির সাময়িক বরাদ্দপত্র জারি করা হয়। পরবর্তীতে একই প্লট ০৫/০৮/২০১০ তারিখে এএফএম সাইফুল ইসলামের নামেও বরাদ্দ করা হয়। এ অনিয়মের কারণ জানতে চাইলে রাজউক কর্তৃপক্ষ এমআইএস এ তথ্যাবলি না থাকায় ভুলবশত এ অনিয়ম হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন। ১০/০৭/২০১৮ তারিখে উক্ত প্লটটি প্রথমে বরাদ্দপ্রাপ্ত জুবিলী হক বরাবর বহাল রেখে এএফএম সাইফুল ইসলাম এর অনুকূলে একটি বিকল্প প্লট প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রাজউকের মেম্বার (এস্টেট এবং ল্যান্ড) দুদক টিমকে আশ্বস্ত করেন যে, এ প্লট প্রদানের বিষয়টি অতিসত্বর সম্পাদিত হবে।
এ অভিযান পরিচালনা প্রসঙ্গে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “এটি রাজউকের গভর্নেন্স ফেইলিওর, বড় ধরণের অনিয়ম। একই প্লট দুই ব্যক্তির নামে বরাদ্দের কারণে বড় জটিলতার সৃষ্টি হয়েছে। উক্ত প্লটে বরাদ্দপ্রাপ্ত উভয় ব্যক্তিই যেন কোনরূপ হয়রানির শিকার না হন, দুদক বিষয়টি পর্যবেক্ষণ করবে, এর ব্যাতিক্রম হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।”

Tags: