গুগল ডুডলে কবি শামসুর রাহমানের জন্মদিন

তথ্য প্রযুক্তি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
অক্টোবর ২৩, ২০১৮ ১:৩৬ অপরাহ্ণ

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের জন্মদিনে স্মৃতিচারণ করতে বাংলাদেশে গুগল তার ডুডল পরিবর্তন করেছে।

মঙ্গলবার (২৩ অক্টোবর) কবি শামসুর রাহমানের ৮৯ তম জন্মদিনে ডুডলে কাগজ-কলম হাতে কবির একটি স্ক্যাচ রাখা হয়েছে।

শামসুর রাহমান ১৯২৯ খ্রিস্টাব্দের ২৩ অক্টোবর পুরানো ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে কবি জন্মগ্রহণ করেন। বাঙালি লেখক একাধারে কবি, সাংবাদিক, গীতিকার ও কলামিস্ট ছিলেন। দীর্ঘ ছয় দশক কবি এসব ক্ষেত্রে অত্যন্ত সাবলীল ধারায় লেখালেখি করে বাংলা সাহিত্যে অসাধারণ অবদান রাখেন।

১৯৫৭ খ্রিস্টাব্দে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। কবি শামসুর রাহমানের প্রকাশিত মোট গ্রন্থের সংখ্যা প্রায় একশ। কাব্যগ্রন্থ ৬৬টি। উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি। প্রথম গ্রন্থ প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে।

এছাড়াও রৌদ্রকরোটিতে, নিরালোকে দিব্যরথ, বিধ্বস্ত নীলিমা, বন্দি শিবির থেকে, ফিরিয়ে নাও ঘাতক কাঁটা, ইকারুসের আকাশ, উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ প্রভৃতি গ্রন্থও তার। সাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন আদমজী পুরস্কার (১৯৬৩), বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা দিবস পদক (১৯৯১)। ভারতের তিনটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি লিট উপাধিতে ভূষিত হয়েছেন। ইংরেজিসহ একাধিক বিদেশি ভাষায় অনূদিত হয়েছে তার কবিতা। ২০০৬ খ্রিস্টাব্দের ১৭ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় তিনি ঢাকায় ইন্তেকাল করেন।

 

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া