muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

খালেদা জিয়ার দুর্নীতি মামলার আপিল শুনানি শেষ পর্যায়ে

শেষ পর্যায়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আপিল শুনানি। মঙ্গলবার বেগম খালেদা জিয়ার যাবজ্জীবন সাজা চেয়ে আপিল শুনানি শেষ করেছে দুদক। তবে বেগম জিয়ার ৫ বছরের কারাদণ্ড বহালের পক্ষে শুনানি করেছেন রাষ্ট্রপক্ষ। এদিকে, ন্যায় বিচার না পাওয়ার শঙ্কায় শুনানি না করে আদালত থেকে বেরিয়ে যান বেগম জিয়ার আইনজীবীরা। অ্যাটর্নি জেনারেল বলছেন, আপিল নিষ্পত্তি দীর্ঘায়িত করতে তাঁর আইনজীবীদের এমন আচরণ।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আপিল শুনানি যখন শেষ পর্যায়ে ঠিক তখনি ন্যায় বিচার না পাওয়ার শঙ্কায় শুনানি থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিলেন বেগম জিয়ার আইনজীবীরা। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, যদিও এরইমধ্যে ২৬ কার্যদিবস শুনানি করেছেন বেগম জিয়ার আইনজীবী।

বেগম জিয়ার আইনজীবীদের আদালত ত্যাগের পর যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছে দুদক ও রাষ্ট্রপক্ষের আইনজীবী। দুদকের আইনজীবী,বেগম জিয়ার সাজা বাড়িয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার আবেদন করেছেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বিচারিক আদালতের সাজা বহালের পক্ষে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন।

বেগম জিয়ার আইনজীবীরা বলছেন, ন্যায় বিচার না পাওয়ার শঙ্কায় থেকেই শুনানি না করার সিদ্ধান্ত নিয়েছেন সিনিয়র আইনজীবীরা। ন্যায় বিচার হলে খালাস পাবেন তিনি।

জিয়া অরফানেজ ট্রাস্টের নামে ২ কোটি ১০ লাখ টাকা অনিয়মের অভিযোগে গত ৮ ফেব্রুয়ারি বেগম জিয়াকে ৫ বছর এবং তারেক রহমানসহ অপর ৪ আসামিকে দেয়া হয় ১০ বছরের কারাদণ্ড। এ রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন বেগম জিয়াসহ আসামিরা। অন্যদিকে বেগম জিয়ার সাজা বহাল ও বৃদ্ধি চেয়ে আপিল করে দুদক।

Tags: