muktijoddhar kantho logo l o a d i n g

করিমগঞ্জ

করিমগঞ্জে সুজনের আয়োজনে সম্প্রীতি সংলাপ অনুষ্ঠিত

“সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবজ” শ্লোগানকে সামনে রেখে সুজন- সুশাসনের জন্য নাগরিক করিমগঞ্জ উপজেলা কমিটি ও পিস প্রেসার গ্রুপ (পিপিজি) করিমগঞ্জ এর আয়োজনে ২৬ অক্টোবর শুক্রবার সম্প্রীতির সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর আয়োজনে বীর ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বাংলার দ্বিতীয় রাজধানীর প্রাশাসনিক প্রাঙ্গন ঐতিহাসিক জঙ্গল বাড়িতে সকাল ১০ টায় অনুষ্ঠানটি শুরু হয়ে বিকাল ৪ টায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়।

করিমগঞ্জ উপজেলা সুজনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আনিস ফকিরের সভাপতিত্বে ও দি হাঙ্গার প্রজেক্ট এর জেলা সমন্বয়কারী খায়রুল বাশারের সঞ্চালনায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

করিমগঞ্জ উপজেলা সুজনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আনিস ফকির সভাপতিত্বে আলোচনা সভা এবং পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) সংসদীয় আসনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী কিশোরগঞ্জ জেলা আওয়ামী আইনজীবি পরিষদের সদস্য এ্যাডভোকেট মোজাম্মেল হক মাখন, কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) সংসদীয় আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) দলীয় মনোনয়ন প্রত্যাশী কিশোরগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি জাহাঙ্গীর মোল্লা, করিমগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি মোঃ রফিকুর রহমান, করিমগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ চাঁন মিয়া, করিমগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সদস্য-সচিব মতিউর রহমান ভূইয়া, করিমগঞ্জ উপজেলা সিপিবি সভাপতি ডাঃ এনামুল হক ইদ্রিস, করিমগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মোক্তার হোসেন, করিমগঞ্জ উপজেলা মফস্বল সাংবাদিক সংস্থার সভাপতি শেখ আবুল মনসুর লনু, গুজাদিয়া ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, সুজন সহ সভাপতি বীর মাক্তিযোদ্ধা মিজবাহ উদ্দিন প্রমূখ।

এ্যাডভোকেট মোজাম্মেল হক মাখন একাদশ জাতীয় সসংসদ নির্বাচন সম্পর্কে বলেন- নির্বাচনটা হচ্ছে সক্ষমতার উপরে, আমাদের সক্ষমতা কতটুকু? সক্ষমতা বলতে লোকাল সক্ষমতা। আমরা যদি নিজেরা সক্ষম থাকি তাহলে অবাধ, সুষ্ট ও নিরপেক্ষ নির্বাচন সম্ভম।সরকারি দলের সদস্য হিসাবে আমি নিজেও দাবি করি বাংলাদেশে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও পক্ষপাতমুক্ত হতে হবে। আর বাংলাদেশে একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষেই সম্ভব অবাধ, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করা।

এ্যাডভোকেট জাহাঙ্গীর মোল্লা বলেন- সম্প্রীতি সংলাপ অত্যান্ত ব্যাপক। ইচ্ছা থাকলেও অনেক খোলামেলা কথা এখানে বলা সম্ভব ক্ষীন। বিভিন্ন রাজনৈতিক দলের মতাদর্শ আমরা যদিও একেকজন একেক দৃষ্টিভঙ্গিতে কথা বলতে চাই তবুও বৃহত্তর স্বার্থে একটা জাতীয় ঐক্যমত্ব সৃষ্টি করার লক্ষ্যে আমরা চাই সমাজিক সম্প্রীতি, একটা রাজনৈতিক সম্প্রীতি সর্বোপরি ধর্মীও, সামাজিকসহ সকল কিছুর একটা মূল্যায়ন আমরা চাই। সমাজিক ও রাজনৈতিকভাবে বাংলাদেশের সার্বিক আলোচনা অন্তত এই জায়গায় নেই। এই কারণে নেই, আমরা চাই একটা সামাজিক সম্প্রীতি মাধ্যমে আমরা আমাদের অভিসংঘ তুলে ধরার জন্যে। এই আলোচনা শুধু বক্তব্যের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবেনা। আমরা চাই দেশে একটি গণতান্ত্রিক ধারা অব্যহত থাক। একটি সুন্দর শাসক, একটি সুন্দর সরকার দেশে প্রতিষ্ঠিত হোক যা জনগণের কথা বলবে। সেই একটি স্বপ্ন দেখার লক্ষ্যে বার বার এগিয়ে যেতে চাই।

এছাড়াও করিমগঞ্জের বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক, অভিভাবক,পিপিজি সদস্যবৃন্ধ,সুজন নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার নাগরিকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে সিনিয়র সহকারী শিক্ষক এবং সুজন সহ সভাপতি জমশেদ আলীর পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। তারপর উপস্থিত অথিতি ও অংশগ্রহনকারীদের নিয়ে এক রেফেল ড্র ও শুভেচ্ছা পরস্কার বিতরণীর মধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষনা করা হয়।

অনুষ্ঠান আয়োজনের শুরু থেকে শেষ পর্যন্ত সাংবাদিক সাদেক আহমেদ স্বপন এর সমন্বয়ে সুজন, পিপিজি এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার অগ্রণী ভুমিকা পালন করেন।

 

Tags: