দেশের খবর - October 27, 2018

আইন না হলে ব্যবহারের সুযোগ নেই ইভিএম : কবিতা খানম

নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেছেন, আইন হিসেবে পাস না হলে সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহারের সুযোগ নেই। এটি আইন আকারে পাস হলে তারা আসন্ন সংসদ নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করবেন।

শনিবার রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে ইলেক্টনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী উপলক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

নির্বাচন কমিশনার বলেন, ইভিএম নিয়ে না বুঝে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এই বিভ্রান্তি দূর করার চেষ্ট করছে নির্বাচন কমিশন। না জানার কারণে অনেকে প্রযুক্তি ব্যবহার করতে ভয় পায়। অথচ প্রযুক্তি ব্যবহার করলে সময় ও অর্থের অপচয় কম হয়।

তিনি বলেন, প্রযুক্তি গ্রহণের মানসিকতা তৈরি করে এগিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, ২০০৭-২০০৮ সালে দেশে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম সফলভাবে ব্যবহার হয়েছে। কিছু ক্রুটি থাকতে পারে সেই সব ক্রটি মুক্ত করা হয়েছে। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে না পারলেও আগামী স্থানীয় সরকার নির্বাচনে তারা ইভিএম ব্যবহার করবেন।

ইভিএম-এর যারা বিরোধিতার করছেন, তাদের উদ্দেশে তিনি বলেন, আগে দেখুন,  জানুন এরপর গঠনমূলক সমালোচনা করুন। তাহলে দেশের উন্নয়ন হবে।

বেগম কবিতা খানম বলেন, সামনে নির্বাচন। ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই করার যুগ শেষ হয়ে গেছে। একটি গ্রহণযোগ্য নির্বাচন দেশবাসীকে উপহার দিতে নির্বাচন কমিশন সক্ষম। সেই লক্ষ্যেই নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে।

জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে সভায় ইভিএম সম্পর্কিত উপস্থাপনা করেন আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. নুরুজ্জামান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী, ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, পুলিশ কমিশনার মোহা. আবদুল আলীম মাহামুদ, পুলিশ সুপার মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন।


আরও পড়ুন